Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নিহতদের স্মরণে মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত

জাতীয় শোক দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

২১ আগস্ট ও ’৭৫-এর ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার সাথে শাহাদতবরণকারী সকল শহীদের রূহের মাগফিরাত কামনায় রাজধানীর মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শোকাবহ ১৫ আগস্টের একদিন আগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের বিশেষ নির্দেশে থানা-ওয়ার্ড ও ইউনিয়ন নেতাদের উপস্থিতিতে প্রতিটি মসজিদে এ দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়েছে। এরপর বেশ কয়েকটি মসজিদের সামনে এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়।
এতে প্রত্যেক এলাকায় আওয়ামী লীগ ও দলের অঙ্গসংগঠনের নেতাকর্মীরা দোয়া মাহফিল ও মোনাজাতে অংশ নেন। গতকাল শুক্রবার বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশে এ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। ওয়ারী যুগীনগর লেনে জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মিলাদ মাহফিল ও ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করেছেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু। এতে উপস্থিত ছিলেন ওয়ারী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন, ৩৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, ৩৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাকসুদ আহমেদ ও আওয়ামী লীগ নেতা শ্যামলসহ থানা-ওয়ার্ড নেতৃবৃন্দ। ঢাকা-৫ নির্বাচনী এলাকায় মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়েছে। ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজলের নির্দেশে ডেমরা-সারুলিয়া, আমুলিয়া, বামৈল-কোনাপাড়া, মাতুয়াইল, যাত্রাবাড়ী ও ধলপুর, সায়েদাবাদ, কদমতলীসহ বিভিন্ন মসজিদে দোয়া ও মিলাদ শেষে মুসল্লিদের মাঝে খাবার বিতরণ করা হয়। পরে বাদ জুমা নামাজ শেষে ছিন্নমূল গরিব-দুস্থ অসহায় মানুষের মধ্যে তবারক বিতরণ করেন সজল।
জুমার নামাজ শেষে ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ দলীয় কার্যালয়ের সামনে গরিব-অসহায়-দুস্থদের মাঝে খাবার বিতরণ করে ঢাকা দক্ষিণ যুবলীগ। ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করীম রেজা বলেন, ১৫ আগস্টে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান খান নিখিলের নির্দেশে জাতির পিতার শাহাদতবার্ষিকীতে যুবলীগ দক্ষিণের উদ্যোগে প্রতিদিন ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ দলীয় কার্যালয়ের সামনে গরিব-দুস্থ অসহায় মানুষের মধ্যে তবারক বিতরণ করা হয়। রাজধানীর কমলাপুরে এতিম-অসহায়, ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করেছেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল এর চেয়ারম্যান অধ্যক্ষ সুজাউল করিম চৌধুরী বাবুল। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি ডাইরেক্টর এম এ হাফিজ, জয় খোকন, আলামিন মুক্তি ও মো. রেজাউল করীম সাগরসহ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।
দোয়া ও মোনাজাতের আয়োজন করেছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)। এতে উপস্থিত ছিলেন, আইইবির প্রেসিডেন্ট আব্দুস সবুর, সাধারণ সম্পাদক খন্দকার মনজুর মোর্শেদ, সহসভাপতি নুরুজ্জমান প্রমুখ।
ঢাকা-১৮ আসনের ১৪টি ওয়ার্ডে শোক দিবসের অনুষ্ঠান পালনের জন্য একটি করে গরু বিতরণ করেছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক হাবিব হাসান। উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, সাধারণ সম্পাদক এমএম মান্নান কচি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশেষ-মোনাজাত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ