Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গোমূত্র খেলে কি হয়?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ৮:৩৫ পিএম

সারা বিশ্বের মতো করোনাভাইরাস নিয়ে আতঙ্কে রয়েছে ভারতে মানুষও। তবে কীভাবে এই ভাইরাস মোকাবেলা করতে হবে সেটি নিয়ে দেশটিতে প্রচুর বিভ্রান্তিকর পরামর্শ দেয়া হয়েছে। ভারতে বহু রোগের ঐতিহ্যবাহী প্রতিরোধক হিসাবে গো-মূত্র ও গোবর খাওয়ার প্রচলন রয়েছে। সম্প্রতি দেশটির বিভিন্ন স্থানে আয়োজন করে গোমূত্র পার্টিরও আয়োজন করা হয়েছে।

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একজন সংসদ সদস্য সুমন হরিপ্রিয়া পরামর্শ দিয়েছেন যে, করোনভাইরাসের প্রতিষেধক হিসাবে গোমূত্র ব্যবহার করা যেতে পারে। তাদের আরেক সদস্য স্বাধী প্রজ্ঞা বলেছিলেন, গরুর মূত্র খেলে ক্যান্সার সারে। বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছিলেন, গরুর দুধে সোনা পাওয়া যায়। এছাড়াও বিজেপির আরো অনেক নেতাই এ ধরেণের বিভিন্ন বিতর্কিত মন্তব্য করে বিভিন্ন সময়ে সংবাদ শিরোনামে এসেছেন।

গরুর মূত্রে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আছে কিনা তা নিয়ে আগেও গবেষণা হয়েছে। এ বিষয়ে ইন্ডিয়ান ভাইরোলজিকাল সোসাইটির ডাক্তার শৈলেন্দ্র সাক্সেনা বলেন, ‘গরুর মূত্রে অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে এমন কোনও চিকিৎসাক্ষেত্রে এমন কোন প্রমাণ পাওয়া যায়নি।’ তিনি বলেন, ‘বরং গরুর গোবর বা মূত্র খেলে উল্টা প্রতিক্রিয়া হতে পারে। কারণ গৃহপালিত পশুর বিষ্ঠায় করোনার মতো ভাইরাস থাকতে পারে যা মানুষের মধ্যেও সংক্রমিত হতে পারে।’

পাশাপাশি, ভারতে গরুর গোবর তৈরি সাবানও বিক্রি হচ্ছে। এদিকে, একটি জনপ্রিয় হিন্দি নিউজ চ্যানেলে যোগগুরু রামদেব হাতে তৈরি ভেষজ স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছেন। তিনি বলেছিলেন, আয়ুর্বেদিক গিলয়, হলুদ এবং তুলসী পাতা একসাথে মিশিয়ে খেলে করোনভাইরাস প্রতিরোধ করা যাবে।

তবে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এবং ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলছে যে, করোনা প্রতিরোধে এসব কোন কাজেই আসবে না। এ ক্ষেত্রে অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা জরুরি। সূত্র: বিবিসি।



 

Show all comments
  • mohammed hashem ২০ মার্চ, ২০২০, ১২:০১ এএম says : 0
    MAYBE MAD.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ