Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনাভাইরাসে রাশিয়ায় প্রথম মৃত্যু, ক্রেমলিনের বিরুদ্ধে মিথ্যা ছড়ানোর অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ৬:৩৬ পিএম

মস্কোতে ৭৯ বছর বয়সী এক নারীর মৃত্যু দিয়ে দেশটিতে শুরু হলো মৃত্যুর ঘটনা। এই বৃদ্ধা নিভিয়ার নিউমোনিয়াতে ভুগুছিলেন। ইইউ বলছে, রাশিয়া পশ্চিমে আতঙ্ক ছড়াচ্ছে। -রয়টার্স ও আলজাজিরা, সিএনএন
রাশিয়ায় করোনাভাইরাসে প্রথমবারের মতো মৃত্যুর ঘটনা ঘটেছে। ৭৯ বছর বয়সী এক নারী গত সপ্তাহে প্রথমে নিউমোনিয়ার লক্ষণ নিয়ে দেশটির একটি বেসরকারি ক্লিনিকে ভর্তি হয়েছিলেন। পরে তিনি সংক্রমণ বিষয়ক স্পেশালাইজড হাসপাতালে স্থানান্তরিত হয়েছিলেন। মস্কোর করোনাভাইরাস ক্রাইসিস সেন্টার এসব তথ্য নিশ্চিত করেছে।
অনলাইনে ছড়ানো গুজবের বিরুদ্ধে কাজ করা ইউরোপীয় ইউনিয়নের এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের অভ্যন্তরীণ এক প্রতিবেদনে বলা হয়েছে, ৩৩ জানুয়ারি থেকে ক্রেমলিনের বিভিন্ন আউটলেটের ছড়ানো ৮০টি গুজবসংক্রান্ত সংবাদ তারা শনাক্ত করতে পেরেছে।
প্রতিবেদনটিতে বলা হয়েছে, পশ্চিমাদেশগুলোর স্বাস্থ্য সঙ্কট নিয়ে ক্রেমলিন অনলাইনে ক্রমাগত মিথ্যা ছড়াচ্ছে। ফলে সংক্রমণ রোধে ঠিকভাবে কাজ করা যাচ্ছে না। সৃষ্টি হচ্ছে সংশয়, প্যানিক ও আতঙ্ক।
বিষয়টি পুরোপরি অস্বীকার করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি বলেন, পশ্চিমা দেশগুলো অকারণে রাশিয়াভীতি ছড়াচ্ছে।
তিনি অভিযোগ করেন, ইইউ সুনির্দিষ্ট কিছু বলছে না। হাওয়ায় ঠিল ছুড়ে রাশিয়াকে কলঙ্কিত করতে চাচ্ছে। বর্তমানে দেশটিতে ১৪৭জন কোভিড-১৯ রোগী রয়েছে। যার অধিকাংশই মস্কোতে চিকিৎসাধীন রয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ