Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাস্ক ও স্যানিটাইজার বিলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

পৃথিবীতে এখন একটাই আতঙ্ক, করোনা ভাইরাস। চীনের ছোট্ট শহর থেকে যেভাবে দ্রত গতিতে বিশ্বকে ভয় দেখাচ্ছে এই ভাইরাস তাতে আতঙ্কিত হওয়ারই কথা। সব দেশ নিজের নিজের মতো করে সতর্কতা অবলম্বন করছে যাতে এই ভাইরাস ছড়ানো থেকে আটকানো যায়। আর ভাইরাস ছড়ানো আটকাতে হলে সবচেয়ে আগে করা দরকার কোয়ারেন্টাইন। সব দেশই মোটামোটি মানুষজনকে হোম কোয়ারেন্টাইনে পাঠিয়েছে। তবে গৃহবন্দি জীবন যে সুখের নয়। সেই জীবনকে সামান্য হলেও রঙিন করতে অনেকেই অনেক কিছু করছেন। বন্ধ হয়ে গেছে স্কুল কলেজ। বাচ্চা থেকে বুড়ো সকলেই গৃহবন্দি। আতঙ্ক গ্রাস করছে সকলকে। কিন্তু তার মধ্যেও তো বেঁচে থাকতে হবে। লড়াই করতে হবে। হাল ছেড়ে দিলে চলবে কেন। তাছাড়া সামান্য সতর্কতা মানলেই এই ভাইরাসকে কাবু করা যায়। কারও শরীরে এই ভাইরাস ধরা পড়লেও ঘাবড়ে যাবেন না। সতর্কতা মানুন, ডাক্তারের পরামর্শ নিন। রেস্ট করুন, নিজেকে কোয়ারেন্টাইন করুন তাহলেই দূরে পাঠানো যাবে এই ভাইরাসকে। তবে সচেতন সবাইকে হতে হবে। আর থাকতে হবে এক সঙ্গে একজোট হয়ে লড়াই করার মানসিকতা।

তবে এই কঠিন সময়ে একে অপরের পাশে মানুষকেই দাঁড়াতে হবে। মাস্ক নিয়ে কালোবাজারি নয়, বরং বিনেপয়সায় বিলি করতে হবে মাস্ক। ঠিক যেভাবে মানুষের পাশে এই কঠিন সময়ে এসে দাঁড়ালেন এই মুসলিম দম্পতি। তারা থাকেন স্কটল্যান্ডে। সেখানে তাদের একটি ওষুধের দোকান রয়েছে। কিন্তু করোনাভাইরাসের সঙ্গে মোকাবিলা করার জন্য এই দুই দম্পতি বয়স্কদের জন্য বিলি করছেন মাস্ক, স্যানিটাইজারসহ কিছু প্রয়োজনীয় জিনিস। তাদের এই প্রয়াস দেখে গোটা দুনিয়াই প্রশংসা করছে। এই সময়ে বোধহয় সকলকেই যে যার মতো করে সাহায্যের হাত বাড়ানোটাই কাম্য। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ