Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৪০তম গোল্ডেন রাস্পবেরি অ্যাওয়ার্ডস ছয়টি র‌্যাযিস পেয়েছে ‘ক্যাটস’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

অ্যান্ড্রু ওয়েবার রাইটের মিউজিক্যাল ‘ক্যাটস’ লন্ডনের ওয়েস্ট এন্ড আর নিউ ইয়র্কের ‘ব্রডওয়ে’ নাটক পাড়ার সবচেয়ে সফল আর জনপ্রিয় নাটকগুলোর একটি হতে পারে, তার চলচ্চিত্ররূপ যে সফল হবে এমনটি নিশ্চিত করে বলা যায় না। তারই প্রমাণ মিলেছে ৪০তম গোল্ডেন রাস্পবেরি অ্যাওয়ার্ডস আসরে। সবচেয়ে বাজে চলচ্চিত্র আর পারফর্মেন্সের জন্য দেয়া এই অনুষ্ঠানে ছয়টি বিভাগে পুরস্কার (!?) পেয়েছে ক্যাটস)। চলচ্চিত্রটি মোট নয়টি বিভাগে মনোনয়ন পেয়েছিল। আটটি মনোনয়ন থেকে ‘র‌্যাম্বো : লাস্ট ব্লাড’ পেয়েছে দুটি র‌্যাযিস।
সাধারণত যে সন্ধ্যায় অস্কার দেয়া হয় ঠিক তার আগের দিন দেয়া হয় গোল্ডেন রাস্পবেরি অ্যাওয়ার্ডস, সংক্ষেপে যাকে বলা হয় র‌্যাযিস বা জিআরএ। অস্কারের একেবারে বিপরীত উদ্দেশ্য এটির। অস্কার যেমন দেয়া হয় উৎকৃষ্টতার স্মারক হিসেবে র‌্যাযিস দেয়া হয় নিকৃষ্টতার স্বীকৃতি হিসেবে।
এবারের গোল্ডেন রাস্পবেরি অ্যাওয়ার্ডস দ্বিতীয়বার অস্কারের পর দেয়া হচ্ছে। কথা ছিল অনুষ্ঠানটি সরাসরি টিভিতে দেখা হব, তবে শেষ পর্যন্ত সম্ভব হয়নি। ৮ ফেব্রুয়ারি মনোনয়ন ঘোষণার পর কথা ছিল অস্কারের পরের দিন ১০ ফেব্রুয়ারি র‌্যাযিস দেয়া হবে। কিন্তু তা বদলে ১৪ মার্চ পুরস্কারের দিন ধার্য করেও করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ১৬ মার্চ পুরস্কার ঘোষণা করা হয়।
বলাই বাহুল্য অস্কারে যেমন তারার মেলা বসে এখানে ঠিক তার বিপরীত। সাধারণত কোন তারকা উপযাচক হয়ে এই গঞ্জনামূলক পুরস্কার (!) নিতে এখানে আসে না। তবে একেবারে যে আসে না তা নয়। বেশ কয়েকজন তারকা এর প্রহসন-মূল্য বুঝতে পেরে হাজিরা দিয়েছেন। এদের মধ্যে আছেন টম গ্রিন (নিকৃষ্টতম অভিনেতা ও পরিচালক), হ্যালি বেরি (নিকৃষ্টতম অভিনেত্রী), স্যান্ড্রা বুলক (নিকৃষ্টতম অভিনেত্রী), মাইকেল ফেরিস (নিকৃষ্টতম চিত্রনাট্য), জো এস্টারহাস (নিকৃষ্টতম চিত্রনাট্য) এবং পল ভারহোভেন (নিকৃষ্টতম পরিচালক)। মজার ব্যাপার হচ্ছে ১৯৯৮ সালে ব্রায়ান হেলগেল্যান্ড এবং ২০১০ সালে স্যান্ড্রা বুলক র‌্যাযিস গঞ্জনা লাভের পরের সন্ধ্যায়ই অস্কার পেয়েছিলেন, তবে অন্য চলচ্চিত্রের জন্য।
বলিউডে একই লক্ষ্যে গোল্ডেন কেলা (সোনালী কলা) এবং ঘল্টা অ্যাওয়ার্ডস দেয়া হয় অনিয়মিতভাবে।
এবার র‌্যাযিস পেয়েছে-
নিকৃষ্টতম চলচ্চিত্র : ‘ক্যাটস’।
নিকৃষ্টতম পরিচালক : টম হুপার (‘ক্যাটস’)।
নিকৃষ্টতম অভিনেতা : জন ট্রাভোল্টা (‘দ্য ফ্যানাটিক’ এবং ‘ট্রেডিং পেইন্ট’)।
নিকৃষ্টতম অভিনেত্রী : হিলারি ডাফ (‘দ্য হন্টিং অফ শ্যারন টেট’)।
নিকৃষ্টতম পার্শ্ব অভিনেতা : জেমস করডেন (‘ক্যাটস’)।
নিকৃষ্টতম পার্শ্ব অভিনেত্রী : রেবেল উইলসন (‘ক্যাটস’)।
নিকৃষ্টতম পর্দা সমন্বয় : যে কোনও দুটি আধামানুষ-আধাবিড়াল চুলের গোলা (‘ক্যাটস’)।
নিকৃষ্টতম প্রিকুয়েল, রিমেক, রিপ-অফ (নকল) এবং সিকুয়েল : ‘র‌্যাম্বো : লাস্ট বøাড’।
নিকৃষ্টতম চিত্রনাট্য : ‘ক্যাটস’ (লি হল এবং টমস হুপার, টি. এস. এলিয়টের ‘ওল্ড পসাম্’স বুক অফ প্র্যাকটিকাল ক্যাটস’ অবলম্বনে অ্যান্ড্রু লয়েড ওয়েবারের ব্রডওয়ে/ওয়েস্ট এন্ড মিউজিক্যাল ‘ক্যাটস’ অবলম্বনে)
র‌্যাযিস রিডিমার অ্যাওয়ার্ড (যে আগেও এই পুরস্কার পেয়েছে) : এডি মারফি (‘ডলেমাইট ইজ মাই নেইম’)।
মানব জীবন ও সম্পত্তির সর্বোচ্চ অবজ্ঞা : ‘র‌্যাম্বো : লাস্ট ব্লাড’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাওয়ার্ডস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ