Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পত্রিকা বিক্রি করে ডাল-ভাত জোটানোই কষ্ট সাধ্য

নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০১ এএম

পত্রিকার হকাররা হচ্ছে পত্রিকার প্রাণ। সংবাদপত্রের ভালোবাসার টানে পত্রিকা বিক্রি করে কোনোরকম ডাল-ভাত খেয়ে জীবনপার করে দিচ্ছে হকারগণ। মনে অনেক ধরণের আশা-আকাঙ্খা থাকলেও দৈনিক অল্প আয়ের লোক হওয়ায় তাদের স্বপ্নগুলো ফুটে উঠতে পারে না। আর তাদের জীবন-জীবিকা নিয়ে কেউ ভাবার সময়ও রাখে না। এমনকি পত্রিকা অফিস থেকে শুরু করে পত্রিকার এজেন্সিগুলোর তেমন ভাবার সময় নেই। ঠিক তেমনিভাবে জীবন কাটাচ্ছে ময়মনসিংহের নান্দাইল উপজেলার পত্রিকার হকারগণ।
জানা যায়, নান্দাইল সেতু নিউজ এজেন্সির পরিচালক মো. লুৎফর রহমানের হাত ধরে অনেক হকার পত্রিকা বিক্রি করে হকারদের সংসার চলছে। আবার কেউ কেউ পত্রিকা বিক্রির ব্যবসা ছেড়ে দিয়েছে। তবে সংবাদপত্রের ভালোবাসার টানে আজ পর্যন্ত প্রায় ১ ডজন হকার রয়েছে। এক সময় ঢাকা থেকে ট্রেনে করে পত্রিকা আসতো নান্দাইলে। এখন ভোর হবার আগে বাস যোগে দ্রুত পত্রিকার বান্ডেল চলে আসে এজেন্সিতে। প্রতিদিনই কাক ডাকা ভোর হলেই ছুটে আসে হকাররা এজেন্ট অফিসের নিকট। সেখান থেকে পত্রিকা সংগ্রহ করে উপজেলা সদরসহ বিভিন্ন হাট-বাজার, ব্যবসা প্রতিষ্ঠানে সরকারি-বেসরকারি ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সারাদিন ঘুরে ঘুরে পত্রিকা বিক্রি করে। প্রবীণ হকার কাবিল মিয়া বলেন, ছোটবেলা থেকে প্রায় ৩ যুগ ধরে পত্রিকা বিক্রি করছি। একসময় পত্রিকা অফিস আমাদের জন্য ছাতা, কলম, ব্যাগসহ বিভিন্ন উপকরণ দিতো। এখন আর কিছুই দেয় না।
হকার লিটন জানান, ২৮ বছর ধরে পত্রিকা বিক্রি করছি। পত্রিকা এজেন্ট লুৎফর রহমান ভাই ছাড়া কেউ আমাদের খবর নেয় না। ২৭ বৎসর ধরে এ পেশায় নয়ন মিয়া জানান, ডিজিটাল যুগে এখন আগেরমত পত্রিকা বিক্রি হয় না। সকলেই স্মার্ট ফোনেই খবর পেয়ে যায়।
এ বিষয়ে নান্দাইল সেতু নিউজ এজেন্সির পরিচালক লুৎফর রহমান বলেন, আমি ৪৫ বৎসর ধরে এ পেশায় আছি। দিন দিন পত্রিকার পাঠক কমে যাচ্ছে বলে হকারসহ আমরা চরম বিপাকে আছি। আমার হকারদেরকে নিজের পক্ষ থেকে যতটুকু পারি সুবিধা দেয়ার চেষ্টা করি।



 

Show all comments
  • MD ZOHIRUL Islam ২ অক্টোবর, ২০২১, ৮:১৭ এএম says : 0
    ডিজিটাল যুগের ডিজিটাল সব মানুষের আগমন ঘটেছে,কারো খাবার জন্য একমুঠো ভাত যোগানো কষ্ট সাধ্য,আবার কারো ভাত খাওয়ার মানুষ নেই! হায় রে... ডিজিটাল বাংলা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্রি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ