Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৮৩০, ছড়িয়ে পড়েছে ৪৯টি রাজ্যে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১:১৩ পিএম

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৮৩০ জন, মারা গেছেন আরও ১২ রোগী। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৭৭৩, মৃত্যু হয়েছে ৬৯ জনের। ইতোমধ্যেই দেশটির অন্তত ৪৯টি রাজ্যে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। পরিস্থিতি মোকাবিলায় গোটা দেশে অবরুদ্ধ পরিস্থিতিসহ কারফিউ জারির মতো ঘোষণা আসতে পারে যেকোনো মুহূর্তে।
মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, শিগগিরই করোনা মোকাবিলায় নতুন পদক্ষেপের ঘোষণা দেয়া হবে। এতে বিভিন্ন এলাকায় অফিস, আদালত, রেস্টুরেন্ট বন্ধ, কারফিউ জারির মতো কড়া নির্দেশনা থাকতে পারে।
করোনা মহামারি মোকাবিলায় প্রায় দুই মাসের জন্য সব ধরনের জনসমাগম বা অনুষ্ঠান বাতিলের পরমর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। ইতোমধ্যেই বেশ কিছু রাজ্য ও শহরে ক্যাফে, বার বা রেস্টুরেন্টে জনসমাগত সীমিত করা হয়েছে। অন্তত ৩২টি রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।
করোনা আতঙ্কে লাস ভেগাসের বেশ কিছু রিসোর্ট, ক্যাসিনো বন্ধ করে দেয়া হয়েছে। নিউইয়র্কের সব নাইটক্লাব, মুভি থিয়েটার ও কনসার্ট ভেন্যু বন্ধ করে দিয়েছে শহর কর্তৃপক্ষ। সেখানকার রেস্টেুরেন্ট, বার ও ক্যাফেগুলো থেকে খাবার শুধু ডেলিভারি নেয়া যাবে, কেউ জায়গাগুলোতে বসে খেতে পারবেন না।
মাইক পেন্স জানিয়েছেন, দ্রুতগতিতে করোনা টেস্ট করতে সক্ষম আরও দুই হাজার ল্যাব চালু হচ্ছে সোমবার। এসব ল্যাবে এক সপ্তাহেই প্রায় ২০ লাখ মানুষের শারীরিক পরীক্ষা করা যাবে।



 

Show all comments
  • Jakir HOssain ১৬ মার্চ, ২০২০, ৩:৩৫ পিএম says : 0
    পৃথিবীতে যত প্রাকৃতিক দূর্যোগ ও বিপদাপদ আসে,তা মানুষের হাতের কামাই৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ