Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে চান প্রেসিডেন্ট পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ৩:২০ পিএম

আগামী ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার পথ সুগম হলো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। রাশিয়ার সংসদের নিম্নকক্ষের অধিবেশনে মঙ্গলবার নতুন একটি প্রস্তাব উপস্থাপিত হয়েছে। আগামী এপ্রিলে এই প্রস্তাব পাশ হলেই প্রেসিডেন্ট হিসেবে একটানা ক্ষমতায় থাকার রেকর্ড গড়বেন পুতিন।

২০০০ সালে রাশিয়ার প্রেসিডেন্ট হিসাবে প্রথম নির্বাচিত হন পুতিন। তারপর থেকেই টানা ক্ষমতায় রয়েছেন। মঙ্গলবার সংসদ সদস্যরা নতুন প্রস্তাব সমর্থন দেয়ার পরে, পুতিন সংসদের নিম্ন কক্ষ স্টেট ডুমায় এই প্রস্তাবে নিজের সমর্থন জানান। রাশিয়ার সুষ্ঠু রাজনৈতিক পরিস্থিতির জন্য তার আবারো নির্বাচনে অংশগ্রহণের অধিকার তার রয়েছে বলে মনে করেন পুতিন। তবে রুশ প্রেসিডেন্টর দাবি, দেশটি রাজনৈতিকভাবে শক্তিশালী হয়ে উঠলে নিজের মেয়াদ কমিয়ে নেবেন তিনি। আর ভবিষ্যতে রুশ প্রেসিডেন্টদের মেয়াদ দুইবারেই সীমাবদ্ধ থাকবে বলে নির্দেশনা জারি করা হয়েছে।

সাংবিধানিক আদালত যদি এই সংশোধন প্রস্তাবে সম্মতি দেয় এবং এপ্রিলে দেশব্যাপী ভোটে তা পাস হয় তাহলে পুতিন পরপর দুই মেয়াদে ছয় বছর করে ক্ষমতায় থাকতে পারবেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি. রুজভেল্টের কথা ভাষণে তুলে ধরেন রুশ প্রেসিডেন্ট। বিশ্ব অর্থনীতিতে মহামন্দার সময় রুজভেল্ট চার মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

পুতিন বলেন, যখন দেশ কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যায় তখন স্থিতিশীলতাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ও অগ্রাধিকার হওয়া উচিত।
পুতিনের সমালোচকদের আশঙ্কা, যদি সাংবিধানিক আদালত এই সংশোধন প্রস্তাবে সম্মতি দেয় এবং এপ্রিলে দেশব্যাপী ভোটে তা পাস হয় তাহলে পুতিন পরপর দুই মেয়াদে ছয় বছর করে ক্ষমতায় থাকতে পারবেন। তার স্বাস্থ্য ও ভোটের ভাগ্য সুপ্রসন্ন হলে তিনি ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন। তখন তার বয়স হবে ৮৩ বছর।



 

Show all comments
  • jack ali ২৭ মার্চ, ২০২০, ৫:০৫ পিএম says : 0
    Dose Muslim Killer Putin have contract with Allah that he will survive until 2036???????????? Coronavirus should attack him and throw him in the Hell fore ever. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ