Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনার জের : নববর্ষের ভাষণ বাতিল করলেন খামেনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ৩:৫২ পিএম

ইরানে করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার কারণে ফার্সি নববর্ষের ভাষণ বাতিল করার ঘোষণা দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। ইরানের পবিত্র নগরী মাশহাদের হজরত ইমাম রেজা (আ)-এর মাজার থেকে প্রতি নববর্ষে তিনি এ ভাষণ দেন।
কিন্তু করোনা নিয়ন্ত্রণে দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের সুপারিশের প্রেক্ষিতে এবারের নববর্ষের ভাষণ বাতিল করলেন তিনি। সর্বোচ্চ নেতার দফতর থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, আগামী ফার্সি নববর্ষের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। মার্চ মাসের ২০ তারিখে ফার্সি নতুন বছর শুরু হবে।
করোনাভাইরাস নির্মূলে ইরানের স্বাস্থ্য কর্মকর্তাদের নির্দেশাবলি ইরানের জনগণ যথাযথভাবে মেনে চলবে বলেও সর্বোচ্চ নেতার দফতর থেকে দেয়া বিবৃতিতে আশাবাদ ব্যক্ত করা হয়েছে।
দেশটিতে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ২০০ ছাড়িয়েছে। আক্রান্ত হয়ে কোয়ারেন্টাইনে আছেন আরও কয়েক হাজার মানুষ। প্রাণঘাতী এই ভাইরাসটির সংক্রমণ মোকাবেলায় চরম হিমশিম খাচ্ছে ইরান। এমনকি দেশটির শীর্ষ পর্যায়ের বেশ কয়েকজন নেতাও ভাইরাসে আক্রান্ত হয়েছেন।
রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ঘোষণায় দেশটির উপস্বাস্থ্যমন্ত্রী আলী রেজা রাইসি বলেন, ইরানে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩ সংসদ সদস্য। রয়েছেন সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাও। মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে।
এরই মধ্যে এমন আতঙ্কগ্রস্ত পরিস্থিতিতে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ইরান সরকার অস্থায়ীভাবে ৭০ হাজার কারাবন্দিকে সাময়িক মুক্তি দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ