Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গৌরনদীতে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি

শিক্ষক গ্রেফতার

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বরিশালের গৌরনদীতে বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদানকালে পবিত্র কোরআন অবমাননা ও ইসলাম ধর্মকে কট‚ক্তি করায় বিক্ষুব্দ ছাত্র-ছাত্রী ও স্থানীয় মুসলিম জনতার হামলার শিকার হয়েছেন উজ্জল কুমার রায় (৫০) নামে এক শিক্ষক। এলাকাবাসীর বিক্ষোভের মুখে পুলিশ গত রোববার রাতে ওই শিক্ষককে গ্রেফতার করেছে।
উপজেলার মেদাকুল গ্রামের বি.এম.এস ইনস্টিটিউশন মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের শিক্ষক উজ্জল কুমার রায় গত রোববার সকালে ওই বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থীদের রসায়ণ ক্লাসে প্রোটিন নিয়ে আলোচনাকালে মুসলিম শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, মাছ, গরুর গোশত, কচ্ছপে প্রোটিন আছে। তবে গরুর চাইতে কচ্ছপে প্রোটিন বেশি আছে। তোমরা গরুর গোশত বাদ দিয়ে কচ্ছপ খাবে, এতে ভিটামিন বেশি। ওয়াজ মাহফিলে তোমরা যে গরু জবাই করে খাও এটা ভন্ডামি, কোরআন ভূয়া। এ ঘটনায় ক্ষুব্দ শিক্ষর্থীরা বিকেলে বাড়ি ফিরে তাদের অভিভাবকদেরকে ঘটনা জানালে তারাও ক্ষিপ্ত হয়ে ওঠে। এক পর্যায়ে শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী মিলে সন্ধ্যায় মেধাকুল বাজারের কাছে ওই শিক্ষকের ওপর হামলা চালালে সে দৌড়ে একটি দোকানে আশ্রয় নেয়। সেখানে বিক্ষুব্ধরা হামলা চালালে ওই শিক্ষক খাল সাতরে পাড় হয়ে মাদারীপুর জেলার কালকিনি থানা এলাকায় আশ্রয় নেয়। এরপর কালকিনি থানা পুলিশের সহয়তায় গৌরনদী মডেল থানা পুলিশ তাৎক্ষণিক ওই এলাকা থেকে শিক্ষক উজ্জল রায়কে উদ্ধার ও আটক করে।
গতকাল বিকেলে এ নিয়ে ওই বিদ্যালয় মাঠে এক শান্তি ও সম্প্রীতি বৈঠক বসে। সভা শেষে পৌর মেয়র ঘোষণা দেন আলোচনার মাধ্যমে আমরা সমস্যার সমাধান করেছি। ইতোমধ্যে অভিযুক্ত শিক্ষককে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। এছাড়াও ঘটনা তদন্তে গৌরনদী উপজেলা নির্বাহী অফিসারকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা করা হয়েছে।
গৌরনদী থানার ওসি (তদন্ত) মো. মাহবুবুর রহমান বলেন, এ ঘটনায় কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে। তবে আর যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ