Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা আতঙ্কে নিউইয়র্কেও জরুরি অবস্থা ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ১২:১২ পিএম

করোনার প্রকোপ থেকে বাঁচতে এবার জরুরি অবস্থা জারি করা হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কুমো শনিবার (৭ মার্চ) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ জরুরি অবস্থা ঘোষণা করেন।
জরুরি অবস্থা ঘোষণা করে কুমো জানান, স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য প্রতিরক্ষামূলক জিনিসপত্র কিনতে ৩০ মিলিয়ন ডলার খরচ করতে চান তিনি। করোনা ভাইরাস নিয়ে বেশি আতঙ্কিত না হয়ে সবাইকে শান্ত থাকতে বলেছেন তিনি। সেই সঙ্গে রাজ্যের কোথাও যেন বড় জমায়েত না হয়, সে ব্যাপারে সবাইকে সচেতন থাকতে বলেছেন।
তিনি বলেন, ৪ হাজারেরও বেশি মানুষ করোনা ভাইরাস আতঙ্কে নিজে থেকেই কোয়ারেন্টাইনে চলে গেছে। অনেকে কোনো নির্দেশ মানছে না।
গত শুক্রবার থেকে কাউন্টিতে ২৩ জনের শরীরে করোনা শনাক্ত করা হয়। নিউ রোচেলের এক আইনজীবী গেল সপ্তাহের শুরুর দিকে করোনায় আক্রান্ত হন। তারপর করোনা ভাইরাসে আক্রান্ত হয় ওই ২৩ জন।
এদিকে, গত মঙ্গলবার সেন্ট জনস এপিস্কোপাল হাসপাতালে পরীক্ষার পর এক ট্যাক্সি চালকের শরীরে করোনা ভাইরাস ধরা পড়ে। এরপর থেকে আতঙ্কিত হয়ে হাসপাতালটির ৪০ জন্য চিকিৎসক ও নার্স নিজে থেকেই কোয়ারেন্টেইনে চলে গেছেন। ওই ট্যাক্সি চালক এখন হাসপাতালের আইসোলেশনে আছেন।
কুমো জানান, শেষ ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ৪৪ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭৬ জনে। এর মধ্যে ১১ জনই নিউইয়র্কের বাসিন্দা। এছাড়াও সব মিলিয়ে ওয়েস্টার্ন কাউন্টিতে ৫৭ জন, নাসাউ কাউন্টিতে ৪ জন, রকল্যান্ড কাউন্টিতে ২ জন ও সারাতোগা কাউন্টিতে ২ জন করোনা আক্রান্ত রোগী আছেন।
করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় সতর্কতা হিসেবে নিউইয়র্কের সব স্কুল বন্ধেরও ঘোষণা দিয়েছেন কুমো। আগামী ১৪ মার্চ পর্যন্ত স্কুলগুলো বন্ধ থাকবে। এছাড়া বিভিন্ন হাসপাতাল ও নার্সিং হোমে বাইরে থেকে আগত অতিথিদের প্রবেশাধিকারেও সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
করোনার সুযোগ নিয়ে বিভিন্ন ফার্মেসি ও অনলাইন প্ল্যাটফর্মে যেন অবৈধ মেডিক্যাল উপকরণ বিক্রি করা না হয় এবং বৈধ পণ্যগুলো যেন বেশি দামে বিক্রি করা না হয় সে বিষয়েও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন নিউইয়র্কের গভর্নর।
সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন ফার্মেসিতে মেডিক্যাল সরঞ্জাম অধিক মূল্যে বিক্রি হচ্ছে, এটি কাম্য নয়। আমরা সতর্ক করে বলছি, এমনটা হতে থাকলে তাদের লাইসেন্স বাতিল করে দেবো। একই সঙ্গে ফেসবুক, ইবে'তে এ ধরনের অনেক পণ্য বিক্রি হচ্ছে, যার বেশিরভাগই চোরাই বা অবৈধ পণ্য। আমরা ফেসবুক, ইবেকে আহ্বান জানাচ্ছি, তারা যেন দায়িত্বশীল কর্পোরেট নাগরিকের মতো আচরণ করে। নতুবা পুলিশ তার পেশাগত পদক্ষেপ গ্রহণ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ