Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

মোবাইল ফোনে চার দিন বেঁচে থাকতে পারে করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২০, ৪:১৯ পিএম

চীন-সহ বিশ্বের অন্তত ৬০টি দেশে করোনাভাইরাসের সংক্রমণ হয়েছে। আঘাত হেনেছে ভারতেও। করোনাভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে, সংক্রমণ এড়িয়ে চলতে কী করবেন তার নিয়ে জোর প্রচার চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) পাশাপাশি ইউনিসেফ, ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মতো সংস্থাও নানান ভাবে প্রচার করছে।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম (ডব্লুইএফ) সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে জানানো হয়েছে মোবাইল ফোন যদি করোনাভাইরাসের সংস্পর্শে আসে তবে তাতে চার দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। তাই মোবাইল ফোন ঠিক ভাবে পরিষ্কার করতে হবে। প্লাস্টিক বা স্টেনলেস স্টিলে করোনাভাইরাস কয়েক দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে বলে জানিয়েছে ডব্লুইএফ। তাই ফোন ভাল করে পরিষ্কার করতে হবে নিয়মিত। সেই সঙ্গে ভাল করে পরিষ্কার করতে হবে হাত।

ডব্লুইএফ জানিয়েছে, ২০০৩ সালে হু জানায় কাচের মধ্যে সার্স ভাইরাস ৯৬ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। সার্স-ও এক ধরনের করোনাভাইরাস। যে করোনাভাইরাস এখন দাপিয়ে বেড়াচ্ছে সেটি হল সিওভিআইডি-১৯। সংবাদ সংস্থা এএফপি একটি টুইট করেছে। সেখানে দেখানো হয়েছে ধাতু, প্লাস্টিক বা অন্য উপাদানে করোনাভাইরাস কত দিন বেঁচে থাকে।

ডব্লুইএফ-এর ভিডিওতে দেখানো হয়েছে কী ভাবে ফোনের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস। হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। আর কী করতে হবে, তা-ও জানানো হয়েছে এই ভিডিওতে।

করোনাভাইরাস এড়িয়ে চলার পাঁচটি উপায় বলে দিয়েছে ইউনিসেফ। একটি ভিডিও প্রকাশ করে সেখানে দেখানো হয়েছে উপায়গুলি।

১. হাঁচি, কাশির সময় টিসু পেপার ব্যবহার করতে। পরে সেগুলি নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে। না হলে হাত মুড়ে কনুইয়ের অংশ দিয়ে মুখ ঢেকে হাঁচতে বা কাশতে হবে। ২. সাবান বা অ্যালকোহল যুক্ত হাত ধোয়ার দ্রব্য দিয়ে ভাল করে ঘসে ঘসে হাত ধুতে হবে। ৩. চোখ, মুখ, নাকে হাত দেওয়া যাবে না। ৪. হাঁচি, কাশি হচ্ছে এমন লোকজন থেকে দূরত্ব বজায় রাখতে হবে। ৫. সর্দি, কাশি বা শ্বাসকষ্ট হলে চিকিৎসকের পরামর্শ নিন।

এছাড়াও বেশ কয়েকটি ভিডিও শেয়ার করেছে হু বা ডব্লুইএফ। করোনা এড়িয়ে কী ভাবে ভাল থাকবে তার পরামর্শ দেয়া হয়েছে। অফিস বা ঘরে দৈনন্দিন জীবনে কী ভাবে করোনার সংক্রমণ ঠেকাবেন তার ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখান হাত মেলানোর পরিবর্তে অন্য ভাবে শুভেচ্ছা বিনিময় করছেন সবাই।



 

Show all comments
  • Wasi ৭ মার্চ, ২০২০, ১২:১০ পিএম says : 0
    এটা একটা hoax. মানে গুজব। WHO এর কোথায় সংবাদ ta ছাপানো হয়েছে, তার লিঙ্ক নাই!?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ