Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

৪ মাসে ১০ কোটি টাকা রাজস্ব আদায়

বিআরটিএ কুষ্টিয়া সার্কেল

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ১২:০২ এএম

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কুষ্টিয়া সার্কেল গত বছরের পহেলা নভেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত ৪ মাসে প্রায় ১০ কোটি ৩০ লাখ টাকা রাজস্ব আদায় করেছে। জেলার বিভিন্ন এলাকার যানবাহনের রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস ও ড্রাইভিং লাইসেন্স ফি থেকে এই রাজস্ব আদায় করা হয়।
সবচেয়ে বেশি আদায় হয়েছে মোটরসাইকেল রেজিস্ট্রেশন ও ড্রাইভিং লাইসেন্স থেকে। ৪ হাজার ২ শত ১৩টি মোটরসাইকেল থেকে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে।
কুষ্টিয়া বিআরটিএ অফিস সূত্রে জানা যায়, গত বছরের পহেলা নভেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত প্রায় ১০ কোটি ৩০ লাখ টাকা রাজস্ব আদায় করেছে। জেলার বিভিন্ন এলাকার যানবাহনের রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস ও ড্রাইভিং লাইসেন্স ফি থেকে এই রাজস্ব আদায় করা হয়।
ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হয়েছে ৪হাজার ২শ ১৩টি। একই পরিমাণ মোটরসাইকেল রেজিষ্ট্রেশন করা হয়েছে। এ ছাড়া ভ্রাম্যমাণ আদালত থেকে রাজস্ব আদায় করা হয়েছে।
সূত্র আরো জানায়, বিআরটিএ কুষ্টিয়া সার্কেল অফিসে মোটরযানের রুট পারমিট ইস্যু ও নবায়ন, মোটরযানের ফিটনেস ইস্যু ও নবায়ন, মোটরযানের ট্যাক্স টোকেন ইস্যু ও নবায়ন, মোটরযানের হাই সিকিউরিটি উইন্ডশিল্ড স্টিকার (ডিকল) ইস্যু ও নবায়ন, বিনামূল্যে মোটরযান ও ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত যেকোনো ধরনের আবেদনপত্রের প্রাপ্যতা, মোটরযানসংক্রান্ত পরিসংখ্যান, সড়ক দুর্ঘটনা সংক্রান্ত পরিসংখ্যান, ইন্সট্রাক্টর লাইসেন্স ইস্যু ও নবায়ন, পরিবহনযানের কন্ডাক্টর লাইসেন্স ইস্যু ও নবায়ন করা হয়।
বিআরটিএ কুষ্টিয়া সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী এ টি এম জালাল উদ্দিন জানান, চালকদের জন্য সর্বাধুনিক স্মার্ট লাইসেন্স সরবরাহ করা হচ্ছে। এতে ভুয়া লাইসেন্সধারী চালকের সংখ্যা কমবে। ফলে মানুষ প্রতারিত হবেন না। এ ছাড়া কুষ্টিয়া সার্কেলের নিজস্ব ওয়েবসাইট, ফেসবুক পেজের মাধ্যমে গ্রাহকদের সব অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি করা হয়।
তিনি অরো বলেন, বর্তমান সরকারের আমলে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা ও গতি আনার লক্ষ্যে উন্নয়ন প্রকল্পের আওতায় আধুনিক প্রযুক্তির ব্যবহারসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে বিআরটিএ কুষ্টিয়া সার্কেল। সময়োপয়োগী গৃহীত এসব পদক্ষেপের ফলে এক দিকে যেমন রাজস্ব আদায়ের মাত্রা বেড়েছে। অন্য বছরগুলোর তুলনায় রাজস্ব বৃদ্ধি পেয়েছে। অন্য দিকে গ্রাহকসেবার মান দিন দিন উন্নত হচ্ছে। কুষ্টিয়া সার্কেলের মোটরযান পরিদর্শক মো. ওমর ফারুক বলেন, বিআরটিএ কুষ্টিয়া সার্কেলের কার্যক্রমে ইতিবাচক পরিবর্তন ও সেবার মান বৃদ্ধি পেয়েছে। নতুন ভবন ও লোকবল বৃদ্ধি করতে পারলে সাধারণ মানুষ আর হয়রানির শিকার হবে না। এ ছাড়া আগে বিআরটিএর পরীক্ষাগুলো মাসে একবার নেয়া হতো এখন থেকে প্রতি সপ্তাহে নেয়া হচ্ছে। ডিজিটাল নম্বার প্লেট দেয়া হতো প্রতি মাসে একবার। এখন তা প্রতি সপ্তাহে দেয়া হচ্ছে। এভাবে আগের তুলনায় সেবার মান বৃদ্ধি পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজস্ব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ