Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা : কর্মীদের ‘বাড়িতে থেকেই কাজ করার’ সুবিধা দিচ্ছে টুইটার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ১২:২৪ পিএম

প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে কর্মীদের বাড়ি থেকে কাজ করতে বলেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। সোমবার (২ মার্চ) প্রতিষ্ঠানটির নিজস্ব বøগে প্রকাশিত এক বার্তায় এই তথ্য দেওয়া হয়। বার্তায় টুইটারের মানবসম্পদ বিভাগের প্রধান জেনিফার ক্রিস্টি বলেন, ‘আজ থেকে বিশ্বের বিভিন্ন দেশের টুইটার কর্মীরা সম্ভব হলে যেন নিজেদের বাড়ি থেকে কাজ করবেন। আর এভাবে কাজ করতেই আপাতত আমরা উৎসাহ দিচ্ছি।’
ওই পোস্টে হংকং, দক্ষিণ কোরিয়া এবং জাপানে থাকা টুইটার কর্মীদের জন্য অফিসে না আসার নির্দেশ অবশ্যই পালনীয় বলে জানানো হয়। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রায় পাঁচ হাজার কর্মীকে অফিসে এসে কাজ না করার আহ্বান জানায় টুইটার। এর আগে করোনা ভাইরাস প্রতিরোধে টুইটার সকল প্রকার ব্যবসায়িক ভ্রমণ নিষিদ্ধ করে।
এই বিষয়ে টুইটার মানব সম্পদ বিভাগের প্রধান জেনিফার ক্রিস্তি বলেন, আমাদের লক্ষ্য হলো করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা কমানো।
যদিও এটা নির্দেশ নয়, মানে কর্মীদের বাড়ি থেকেই যে কাজ করতে হবে তেমন নয়। তবে করোনাভাইরাস যেন না ছড়াতে পারে সেজন্য যে কেউ চাইলে ‘ওয়ার্ক ফ্রম হোম’ করতে পারবেন। সেইসঙ্গে যারা অফিসে বসে কাজ করতে চান, তারা যেন পরিচ্ছন্ন পরিবেশ পান সেদিকেও কড়া নজর রাখা হচ্ছে।
টুইটার জানিয়েছে, আপাতত খুব জরুরি কোনো কাজ ছাড়া কোনো কর্মীকেই তার দেশের বাইরে অফিসের প্রয়োজনে যেতে হবে না।
অন্যদিকে করোনাভাইরাসজনিত রোগ কভিড-১৯ এ মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১১৫ জনে। চীনেও বেড়েছে মৃতের সংখ্যা। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, সোমবার দেশটিতে ৩১ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে চীনে মৃতের সংখ্যা ২ হাজার ৯৪৩ জন। সারা পৃথিবীতে এখন আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ৫০৬ জন।
চীন ছাড়া ইরানে মারা গেছে ৬৬ জন, ইতালিতে ৫২ জন, দক্ষিণ কোরিয়ায় ২৮ জন, জাপানে ১২ জন, যুক্তরাষ্ট্রে ৬ জন, হংকংয়ে ২ জন এবং ফ্রান্সে ২ জন। এছাড়া, ফিলিপাইন, তাইওয়ান, অস্ট্রেলিয়া ও থাইল্যান্ডে একজন করে মারা গেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ