Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুদহার ৯ শতাংশ নির্ধারণের বৈধতা আদালতে চ্যালেঞ্জ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

ক্রেডিট কার্ড ছাড়া সকল খাতে ঋণের সুদহার ৯ শতাংশ নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। গতকাল রোববার এলএলবি শিক্ষার্থী মাহফুজুর রহমান বাদী হয়ে হাইকোর্টে এ রিট করেন।
রিট ফাইল করেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চে রিটটির শুনানি হতে পারে বলে জানান রিটের এই আইনজীবী।
এর আগে গত ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক একটি সার্র্কুলার জারি করে। সার্কুলারে উল্লেখ করা হয়, ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোকে ৯ শতাংশের বেশি ঋণের ক্ষেত্রে ইন্টারেস্ট নিতে পারবে না। মৌখিকভাবে বলা হয়, প্রতিষ্ঠানগুলো ৯ শতাংশের বেশি সুদ নিতে পারবে না। আমানতকারী যারা টাকা রাখেন তাদের ৬ শতাংশের বেশি সুদ দেবে না।
রিটে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের ওই সার্কুলারে আমানতকারীদের বিষয়ে লিখিতভাবে কোনো নির্দেশনা নেই। তাছাড়াও সুদের হার কমানোর কারণে ২ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হবে। তাই কি পলিসি অনুযায়ী ওই সিদ্ধান্ত নেয়া হয়েছে সেই তথ্য জানতে চাওয়া হয়েছে। রিটে সার্কুলারের বৈধতা চ্যালেঞ্জ ও সার্কুলারটির কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্ণরসহ তিন জনকে বিবাদী করা হয়েছে রিটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যালেঞ্জ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ