Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত হোন

শিক্ষকদের প্রতি শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য শিক্ষকদের প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এনটিআরসির মাধ্যমে ৩৪ হাজার ৭৩ জন বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসা শিক্ষক নিয়োগের সুপারিশপত্র এবং সরকারি মাধ্যমিক স্কুলের ২ হাজার ৬৫ শিক্ষকের নিয়োগপত্র প্রদান অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে শিক্ষকদের প্রতি এ আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে সরাসরি উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

নতুন নিয়োগ পাওয়া এবং কর্মরত শিক্ষকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমরা শিক্ষার মানের যে পরিবর্তন করতে চাইছি, সেখানে শিক্ষকরাই বড় ভূমিকা পালন করবে। আমরা পাঠ্যসূচি ও পাঠ্যক্রম পরিবর্তন করছি। শিক্ষার্থীদের এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যিনি নিয়ে যাবেন তিনি হচ্ছেন শিক্ষক। সে কারণেই শিক্ষককে মানসম্পন্ন হতে হবে। শিক্ষকদের মানসম্পন্ন শিক্ষা দেওয়ার যোগ্যতা ও দক্ষতা থাকতে হবে। কাজেই আমরা প্রযুক্তির ব্যবহার, অবকাঠামো উন্নয়নে একই সঙ্গে নজর দিচ্ছি। শুধু শিক্ষক নিয়োগের মাধ্যমে সেটি হয়ে যাবে না। শিক্ষক হিসেবে আজ যারা নিয়োগ পাচ্ছেন তারা নানা ধরনের প্রশিক্ষণের মধ্য দিয়ে যাবেন।
নতুন নিয়োগ পাওয়া শিক্ষকদের নানা ধরনের দক্ষতা অর্জন করতে হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীদের শারিরীক, মানসিক বিষয়গুলোতে নজর দেওয়া, শিক্ষার্থীদের কাউনসেলিং করা, শিক্ষা প্রতিষ্ঠানে উপযুক্ত পরিবেশ তৈরি করাসহ শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে শিক্ষার্থীদের তৈরি হতে পরামর্শ দেবেন শিক্ষকরা। আর সেজন্যই শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। আজ যারা নিয়োগ পাচ্ছেন তারা কর্মজীবনে প্রবেশ করছেন। প্রবেশের পর দক্ষতাগুলো অর্জন করতে হবে। আজ যারা শিক্ষক হিসেবে নিয়োগ পেলেন তারা এই বিষয়গুলো মাথায় রাখবেন।
দীপু মনি বলেন, দেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে সরকারি প্রতিষ্ঠানের চেয়ে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান অনেক বেশি। সে কারণে সঠিকভাবে শিক্ষক নিয়োগ করতে এনটিআরসিএ করা হয়েছে। এখন সেটি স্বচ্ছতার সঙ্গে হচ্ছে। অনুষ্ঠানে কারিগরি শিক্ষাকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর সিদ্দীকের সভাপতিত্বে এই অনুষ্ঠানে ভার্চুায়াল মাধ্যমে যুক্ত ছিলেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান। এছাড়া এনটিআরসিএ চেয়ারম্যান মো. এনামুল কাদের খান এবং মন্ত্রণালয়েরর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত হোন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ