Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দিল্লিকান্ডে কবিতায় প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

প্রতিবাদই হয়ে ওঠে তার কবিতার ভাষা। এই প্রথম নয়, এর আগেও বিভিন্ন ঘটনার প্রতিবাদে কলম হাতে তুলে নিতে দেখা গেছে পশ্চিমবঙ্গের কবি সুবোধ সরকারকে।
গত মঙ্গলবার সাহিত্য একাডেমির পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দিতে কবি দিল্লি গিয়েছিলেন। সেখানে তিনি দেখেছেন বীভৎস ছবি। গত বৃহস্পতিবার কলকাতায় ফিরে লিখলেন একটি কবিতা। কবিতার নাম ‘দিল্লি’। কবিতার বেশ কয়েকটি লাইন পাঠকদের জন্য তুলে ধরা হলো।
ওই কবিতায় সুবোধ সরকার লেখেন, ‘একদিন তোমার মেয়ে যমুনা যেতে চাইবে/ তুমি বলবে, না যাস না, যমুনা জ্বলছে। একদিন তোমার মেয়ে রাস্তা পার হতে চাইবে /তুমি বলবে, ও পারে যাস না, রাস্তা জ্বলছে। একদিন তোমার মেয়ে বিজ্ঞান ভবনে যেতে চাইবে/ তুমি বলবে যাস না ওখানে, ওটাও জ্বলছে। একদিন নিজেই নিজের বাড়িতে আগুন লাগিয়ে বলবে/ আমার মেয়েটা কোথায় গেল?’
মণিপুরে সেনা কর্মকান্ডের নিন্দা করে তিনি ‘মণিপুরের মা’ নামের একটি তীব্র কবিতা লিখেছেন। যা পরবর্তীতে গোট ভারতে ছড়িয়ে পড়ে। গুজরাটে হিংসার পরও থেমে থাকেনি তার কলম। অন্যায়ের বিরুদ্ধে বারবার সরব হয়েছেন সুবোধ সরকার। সূত্র : দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ