Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

লন্ডনে মসজিদে ঢুকে মুয়াজ্জিনের ওপর ছুরি হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৩:১৬ পিএম

লন্ডনের কেন্দ্রীয় মসজিদে ঢুকে মুয়াজ্জিনের ওপর ছুরি দিয়ে হামলা চালিয়েছে এক ব্যক্তি। হামলায় ৭০ বছর বয়সী ওই মুয়াজ্জিন আহত হয়েছেন, তবে তার জীবন ঝুঁকির মধ্যে নেই। হামলার পরপরই অন্যান্য মুসুল্লিরা হামলাকারীকে পরাস্ত করে ফেলেন। তাকে হত্যাচেষ্টার অপরাধে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার এ ঘটনা ঘটে। এ খবর দিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।

বিবিসি জানিয়েছে, হামলাকারীর বয়স ২৯ বছর। মসজিদের নিয়মিত মুসুল্লিরা তাকে চেনেন বলে জানিয়েছেন। লন্ডনের মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, ছুরিকাঘাতটিকে সন্ত্রাসী হামলা হিসেবে বিবেচনা করছে না তারা।

হামলায় আহত ব্যক্তির জীবন ঝুঁকির মধ্যে নেই। এ ঘটনায় এক বিবৃতিতে মসজিদ কর্তৃপক্ষ জানিয়েছে, পুলিশ আসার আগ পর্যন্ত মুসুল্লিরা হামলাকারীকে আটকে রাখে। পুলিশ এসে তাকে গ্রেপ্তার করে নিয়ে যায়।

হামলার এক প্রত্যক্ষদর্শী মাগদি ইউসেফ বলেন, হামলাকারী মুয়াজ্জিনের বন্ধু ছিলেন। তাদের প্রায়ই একসঙ্গে দেখা যেতো। হামলাকারী প্রসঙ্গে তিনি বলেন, তাকে দেখে ভালো মানুষই মনে হতো। বেশ শান্ত ও নীরব প্রকৃতির ছিলেন। আজ তিনি মসজিদে এসে মুয়াজ্জিনের পেছনে বসেন। এরপর একটি বড় ছুরি বের করে তার গলায় আঘাত করেন। আমি এটা বিশ্বাস করতে পারছিলাম না। আমি জানি না তিনি কেন এমনটি করলেন। তাকে দেখা বিপজ্জনক মনে হয়নি। ফেইথ ফোরামস ফর লন্ডনের পরিচালক মোস্তফা ফিল্ড জানান, ওই হামলাকারী মসজিদের নিয়মিত মুসুল্লি ছিলেন। গত ছয় মাস ধরে তিনি মসজিদে আসতেন।

হামলাটি নিয়ে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন টুইটারে দেয়া এক বিবৃতিতে বলেন, এ ঘটনায় তিনি ব্যথিত। আরো বলেন, প্রার্থনায় জায়গায় এমন ঘটনা অত্যন্ত বেদনাদায়ক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ