Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যজুড়ে ৩০০ বন্যা সতর্কতা, জনজীবন বিপর্যস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৬:১৩ পিএম

প্রবল ঝড় ও বন্যায় বিপর্যস্ত যুক্তরাজ্যের সাউথ ওয়েলস ও ইংল্যান্ডের কয়েকটি অংশের পরিস্থিতিকে ‘গুরুতর’ বলে ঘোষণা করেছে স্থানীয় জরুরি বিভাগ। ডেনিস ঝড়ের কারণে ব্রিটেনজুড়ে বন্যার সৃষ্টি হয়েছে এবং জনজীবন হয়ে পড়েছে বিপর্যস্ত। যুক্তরাজ্যজুড়ে ৩০০-র বেশি বন্যা সতর্কতা জারি করা হয়েছে। এর মধ্যে ইংল্যান্ডে পাঁচটি ভয়াবহ বন্যার ব্যাপারে সতর্কতা জারি করা হয়েছে। খবর বিবিসির।
যুক্তরাজ্যের কর্তৃপক্ষ জানিয়েছে, একটি সড়ক বন্ধ হয়ে যাওয়ায় স্ট্যাফোর্ডশায়ার, নটিংহ্যামশায়ার এবং ওয়েলসের পওস এবং মনমাউথশায়ারে যোগাযোগ ব্যবস্থা বিঘিœত হবে। স্কটল্যান্ডের বিভিন্ন রাস্তাঘাটও বন্ধ হয়ে গেছে। এছাড়া ক্রসকাউন্ট্রি, গ্রেট ওয়েস্টার্ন রেলওয়ে, মারসিরেল, নর্দার্ন, সাউথ ওয়েস্টার্ন রেলওয়েসহ বিভিন্ন এলাকা রেল যোগাযোগ ব্যাহত হয়েছে।
শহরের হাইস্কুলে একটি ত্রাণকেন্দ্র খোলা হয়েছে। এদিকে ইয়র্কে ওউস নদীর পানি স্বাভাবিকের চেয়ে ৪.৩৬ মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর পানি আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নদীর কাছাকাছি থাকা ঝুকিপূর্ণ ঘরবাড়ি ও স্থাপনার চারপাশে বালুর বস্তা ফেলা হয়েছে। পরিবেশ সংস্থা জানিয়েছে, নদীর পানি গত প্রায় দুই দশকের মধ্যে সর্বোচ্চ অবস্থায় পৌঁছাতে পারে।
গতকাল রবিবার ঝড় ডেনিস দ্বিতীয় দিনের মতো এলাকাগুলোর ওপর দিয়ে বয়ে যায়। ঝড়ের সঙ্গে ধেয়ে আসা প্রবল বৃষ্টিতে নদীর পানি উপচে বন্যা দেখা দেয়। এলাকার ঘরবাড়িগুলো পানিতে ডুবে যাওয়ার পর উদ্ধারকাজে নামে পুলিশ ও দমকল কর্মীরা।
ইংল্যান্ড ও ওয়েলসের পরিবেশ সংস্থাগুলো জানায়, সাউথ ওয়েলসে টাফ নদী ও নিথ নদীর ও ওয়েলস-ইংল্যান্ড সীমান্ত এলাকায় টিম নদীর চারটি এলাকায় মারাত্মক বন্যা হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। বন্যা এসব এলাকার বাসিন্দাদের জীবনের জন্য হুমকিও হয়ে উঠতে পারে।
এর পাশাপাশি রবিবার বিকালে ইংল্যান্ডে আরও ২৪০টি এলাকায়, ওয়েলসের ৭০টি এলাকায় এবং স্কটল্যান্ডের ২০টি এলাকায় বন্যা সতর্র্কতা জারি করা হয়েছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
“সংস্থাগুলো বন্যা ও ভূমিধসের বহু ঘটনার মোকাবিলা করছে, বাড়িগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিতে হচ্ছে আমাদের,” এক বিবৃতিতে বলেছে দক্ষিণ ওয়েলসের পুলিশ। “গত কয়েক ঘণ্টায় বহু বাসিন্দাকে উদ্ধার করে অনেকগুলো বাড়ি খালি করা হয়েছে।”
এর আগে ব্রিটেনে ঝড় কিয়ারার কারণে সড়ক যোগাযোগ বিঘিœত হয়, ইংল্যান্ডের উত্তরাঞ্চলে বহু বাড়ি পানিতে তলিয়ে যায় এবং কয়েক হাজার গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল, এর মাত্র এক সপ্তাহ পর ঝড় ডেনিস ব্রিটেনে আঘাত হানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ