Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসরাইলের সামনে সোলাইমানির মূর্তি স্থাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০৩ পিএম

ইসরাইল সীমান্তের কাছে লেবাননের যোদ্ধা গোষ্ঠী হিজবুল্লাহ কাসেম সোলাইমানির একটি মূর্তি স্থাপন করেছে। শনিবার লেবাননের দক্ষিণাঞ্চলে উন্মুক্ত করা হয়েছে ওই মূর্তিটি। হিজবুল্লাহ দাবি করে ফিলিস্তিনের স্বাধীনতা আসন্ন। সোলাইমানির মূর্তি তাদের সেই বিবেচনাকে ফুটিয়ে তুলেছে।

ইরানের কুদস ফোর্সের প্রয়াত ওই নেতার মূর্তিটি এমনভাবে বসানো হয়েছে যে, তা ইসরাইলের দিকে ইঙ্গিত করে আছে। রিপোর্টে বলা হয়েছে, মেরুন আল রাস শহরের অংশবিশেষ এমনভাবে পর্যবেক্ষণকারী ডেক সাজানো হয়েছে, যাতে মানুষ সহজেই ইসরাইলে প্রবেশ করতে পারে। অনেকে বলছেন, ভারি কার্ডবোর্ড কেটে বানানো হয়েছে ওই মূর্তি।

এ বিষয়ে হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ বলেছেন, সোলাইমানির মৃত্যু ফিলিস্তিনের স্বাধীনতার লড়াইয়ের গতি বৃদ্ধি করবে। তবে লেবাননে মূর্তি একটি বিতর্কিত বিষয়। এর মাধ্যমে কাসেম সোলাইমানির প্রতি হিজবুল্লাহর আনুগত্য প্রকাশিত হয়েছে। গত সপ্তাহে ইসরাইলে হামলা অথবা ইহুদিদের ধ্বংস করে দেয়ার বেশ হুমকি দিয়েছে ইরানের সিনিয়র কর্মকর্তারা। ইরানের শাসকগোষ্ঠী ইসরাইল এবং যুক্তরাষ্ট্রকে দেখে ঘনিষ্ঠ হিসেবে। ইরান এই দুই দেশকেই পরাজিত করার অক্ষ তৈরি করার কথা বলে। ইসরাইলের বিরুদ্ধে ইরানের যুদ্ধে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন কাসেম সোলাইমানি। গত বছর তিনি একটি সাক্ষাতকার দেন। সেখানে তিনি ২০০৬ সালে ইসরাইলের বিরুদ্ধে হিজবুল্লাহর যুদ্ধে হিজবুল্লাহকে সাহায্য করার কথা বলেন। সূত্র: জেরুজালেম পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ