Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বুরুন্ডির ৬টি গণকবরে ৬ হাজারেরও বেশি কঙ্কালের খোঁজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৫১ পিএম

বুরুন্ডির একটি প্রদেশে ছয়টি গণকবরে ছয় হাজারেরও বেশি মৃতদেহ পেয়েছে দেশটির ‘ট্রুথ এন্ড রেকনসিলিয়েইশন’ কমিশন। বার্তা সংস্থা রয়টার্স জানায়, দেশটির সরকার জানুয়ারিতে দেশব্যাপী গণকবর অনুসন্ধান ও খনন কাজ শুরু করার পর কারুসি প্রদেশের এই কবরগুলোতেই সবচেয়ে বেশি মৃতদেহ পাওয়া গেল।
দেশটির ট্রুথ এন্ড রেকনসিলিয়েইশন কমিশনের চেয়ারম্যান পিয়ের ক্লেভার নডাইচারিয়ে গত শুক্রবার সাংবাদিকদের জানান, গণকবরটিতে ৬ হাজার ৩২ জনের কঙ্কালের সন্ধান পাওয়া গেছে। এছাড়া গণকবর থেকে হাজার হাজার বুলেট উদ্ধার করা হয়েছে।
কিছু মৃতদেহ শনাক্ত করতে পরনের কাপড়, চশমা ও জপমালার মতো বৈশিষ্ট্যসূচক জিনিসপত্র ব্যবহার করা হচ্ছে বলে জানান তিনি।
বরুন্ডিতে হুতু ও তুতসি জাতির মধ্যে দীর্ঘকাল থেকে গৃহযুদ্ধ চলমান ছিল যা ২০০৫ সালে শেষ হয়। এযুদ্ধে ৩ লাখ মানুষ মারা যায়। উপনিবেশিক শাসন ও গৃহযুদ্ধের ফলে এসব গণহত্যা সংঘটিত হয় বলে ধারণা করা হয়।
এসব হত্যার তথ্য উদঘাটনে ট্রুথ এন্ড রেকনসিলিয়েইশন কমিশন গঠন করা হয়। এই কমিশন ১৮৮৫ সালে বিদেশিদের আগমন থেকে শুরু করে ২০০৮ সাল পর্যন্ত বিভিন্ন সহিংসতার তদন্ত শুরু করে। এ পর্যন্ত ৪ হাজার গণকবর থেকে এক লাখ ৪২ হাজার জনের লাশ পাওয়া গেছে।
বুরুন্ডির বাসিন্দারা টুটসি ও হুতু নৃগোষ্ঠীর মধ্যে বিভক্ত। গৃহযুদ্ধে দেশটির তিন লাখ লোক নিহত হয়। ২০০৫ সালে শেষ হওয়া এই গৃহযুদ্ধে জাতিগত দ্ব›েদ্বর বড় ধরনের প্রভাব ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ