Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

গার্মেন্টস শ্রমিকদের রেশনিং-আবাসন বরাদ্দের দাবিতে সমাবেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

গার্মেন্টস শ্রমিকদের জন্য আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে রেশনিং ও আবাসনের সুনির্দিষ্ট বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে এ দাবি জানানো হয়।
সমাবেশে টিইউসির সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ বলেন, বিগত দিনের বাজেটসমূহ ধনী শ্রেণীর জন্য বহু প্রণোদনা ও পুরস্কারের ঘোষণা থাকলেও শ্রমজীবী মানুষের জন্য ন্যূনতম সান্ত¡নাটুকুও থাকে না। ৪০ বছর আগেও শ্রমিকদের জন্য রেশনিং ও বাসস্থানের ব্যবস্থা ছিল। আগামী বাজেটে শ্রমিককে রেশনিং ও বাসস্থানের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ না থাকলে সেই বাজেট আন্দোলনের মধ্য দিয়ে গার্মেন্টস শ্রমিকরা প্রতিহত করবে।
টিইউসির সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, গার্মেন্টস শিল্পে অব্যাহতভাবে শ্রমিক ছাঁটাই, হয়রানি, নির্যাতন চলছে। আইন লংঘন করে শ্রমিকদের বিরুদ্ধে পরিচালিত এসব জুলুম অতীতের সব সীমাকে অতিক্রম করেছে। অবিলম্বে সবধরনের বেআইনি চাকরিচ্যুত ও নির্যাতন বন্ধ করতে হবে। এ সময় আয়োজক সংগঠনের পক্ষ থেকে শ্রমিকবিরোধী বিদ্যমান শ্রম আইন ও বিধিমালা সংশোধন করে সংবিধান, সার্বজনীন মানবাধিকার ঘোষণা ও আইএলও কনভেনশন অনুসারে আইন প্রণয়নের দাবি জানানো হয়।
আয়োজক সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে টিইউসির কার্যকরী সভাপতি রুহুল আমিনসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্মেন্টস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ