Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বর্ণিল বসন্ত উৎসব চট্টগ্রামে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:১৮ এএম

নগরীতে নানা উৎসব আয়োজনে আনন্দমুখর পরিবেশে কেটেছে বসন্তের প্রথম দিন। পয়লা ফাগুনে নগরীর সিআরবি শিরীষতলা, শিল্পকলা একাডেমি, পতেঙ্গা সমুদ্র সৈকত, এম এ আজিজ স্টেডিয়াম এলাকায় সিটি কর্পোরেশনের একুশে বইমেলায় ছিলো উৎসবমুখর পরিবেশ। এছাড়া নগরীর ফয়’স লেক, কর্ণফুলী শিশু পার্ক, স্বাধীনতা পার্ক, কর্ণফুলী শাহ আমানত সেতু, মেরিনার্স রোড লাগোয়া সৈকত, গুলিয়া খালী ও পারকি সৈকতেও ছিলো মানুষের ভিড়। তরুণ তরুণী থেকে শুরু করে নানা শ্রেণি পেশা ও বয়সের মানুষ সাপ্তাহিক সরকারি ছুটির দিন কাটিয়েছে ভিন্ন রকম উৎসবে। শিরীষতলাসহ নগরীর কয়েক স্পটে বসন্ত উৎসবের আয়োজন করা হয়। এ দিন রঙ্গিন সাজে সাজতে দেখা যায় শিশু-কিশোরীদেরও।
শিরীষতলা মুক্তমঞ্চে আয়োজন করা হয় প্রমা বসন্ত উৎসব। প্রমা আবৃত্তি সংগঠন আয়োজিত এ উৎসবে অংশ নিয়েছেন চট্টগ্রামের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও বিশিষ্ট শিল্পী ও ছোট বড় সকলে। দুই পর্বের এ আয়োজন সকাল ৮টায় বরেণ্য নৃত্য শিল্পী প্রমা অবন্তীর নৃত্যের মধ্য দিয়ে শুরু হয়। এরপর দি ভায়োলিনিস্ট চিটাগংয়ের যন্ত্রসঙ্গীত, রক্তকরবীর সম্মেলক সঙ্গীত পরিবেশন করা হয়।
সংগঠনের সভাপতি রাশেদ হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পালের সঞ্চালনায় উৎসব উদ্বোধন করেন প্রধান অতিথি অধ্যাপক ড. মাহবুবুল হক। বিশেষ অতিথি রাজনীতিক ও সাংস্কৃতিক সংগঠক মফিজুর রহমান, প্রমার সহ-সভাপতি কংকন দাশ উপস্থিত ছিলেন। নগরীর জামালখান ডা. এমএ হাশেম চত্বরে প্রথমবারের মতো সম্মিলিত বসন্ত উৎসব আয়োজন করা হয়। উৎসব উদ্বোধন করেন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অনুপম সেন। স্বাগত বক্তব্য দেন উৎসব পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম। এরপর রবীন্দ্র সংগীত পরিবেশন করেন রক্তকরবী শিল্পীরা। দিনভর চলে সাংস্কৃতিক অনুষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বসন্ত

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২২
১৪ ফেব্রুয়ারি, ২০২২
১৪ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ