Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ভাতঘরে অনলাইন জুয়া

ডিভাইসসহ ১৬ জন গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৫৮ পিএম

ভাতঘরের আড়ালে অনলাইন জুয়ার সন্ধান পেয়েছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার নগরীর রেয়াজুুদ্দিন বাজারে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় চক্রের ১৬ সদস্যকে। পুলিশ জানায়, দীর্ঘদিন যাবত ডিজিটাল ডিভাইসের মাধ্যমে দেশের বৈধ টাকা বাইরে পাচার করছে জুয়াড়ী চক্র। অনলাইন জুয়ায় সংযুক্ত প্রবাসীরাও। বিশেষ করে মধ্যপ্রাচ্যের প্রবাসী শ্রমিকরা ইমো এবং হোয়াটস অ্যাপের মাধ্যমে বাজি ধরে দেশে অবস্থানরত জুয়াড়িদের কাছে। পরে হারলে টাকা পাঠায় বিকাশে, জিতলে টাকা চলে যায় দেশে অবস্থানরত তাদের আত্মীয় স্বজনদের কাছে।

গ্রেফতার সবাই মোবাইলে বিভিন্ন দেশে অনুষ্ঠিতব্য যেকোনো খেলার ওপর বাজি ধরে। পরবর্তীতে বাজির প্রাপ্ত টাকা আসে ‘নবঃ ৩৬৫’ ওয়েবসাইটে ডলারের মাধ্যমে। টাকা ও ডলারের কনভার্টের প্রক্রিয়াটি সম্পূর্ণ করে আড়ালে থাকা একটি চক্র। মূলত মোবাইল টু মোবাইল কল, ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের পরিচয় ঘটে। দীর্ঘদিন ধরে চক্রটি কোটি কোটি টাকার আর্থিক লেনদেন করার বিষয় নিশ্চিত হয়েছে পুলিশ। সর্বনাশা এ জুয়ায় হেরে নিঃস্ব হয়েছে অনেকে। প্রতিনিয়ত আর্থিক অনিয়মে ক্ষতিগ্রস্ত হচ্ছে শত শত মানুষ। গ্রেফতার ১৬ জনের অনেকেই ইতিমধ্যে আর্থিক ক্ষতিগ্রস্ত হয়ে পরিবার থেকে বিছিন্ন হয়েছে বলেও জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন জানান, অনলাইন জুয়াড়িরা তাদের অপকর্মের জন্য বেছে নেন রেয়াজুদ্দিন বাজারের নুপূর মার্কেটের পাখি গলির ভেতরে বন্দর বিতানের নীচতলায় ইদ্রিসের ভাতের হোটেলকে। ভাত বিক্রির আড়ালে মূলত: সেখানে চলে অনলাইনে হার জিতের জুয়া খেলা। প্রতিদিন গড়ে এক এক জুয়াড়ীকে গুণতে হয় পাঁচ হাজার থেকে ১০ হাজার টাকা। অনলাইনে দেশ-বিদেশের শত শত জুয়াড়ি এতে অংশ নেয়। অনেকে লাভবান হলেও নিঃস্ব হয়েছে বেশিরভাগ জুয়াড়ি।

গ্রেফতারকৃতরা হলো মো. শিপু (৩২), ইমান আলী মিঠু (৩০), আমজাদ হোসেন রুবেল (২৯), মো. ইদ্রিস (৪০), মো. শাহ আলম(৩১), মো. ওসমান (৩৭), আব্দুল সফুর ওরফে নয়ন (৩০), মো. রানা (২৬), বিপ্লব চৌধুরী (৩২), মো. রায়হান ইসলাম (৩১), মো. ফারুক (২৫), বেলাল উদ্দিন (২৭), মো. সানি (২৩), রাজু বনিক (২০), আব্দুল ওয়াহেদ (২৬), নজরুল ইসলাম (৩০)।

ভাতঘরের মালিক মো. ইদ্রিসকে আটকের পর জানা যায়, তারা ‘নবঃ ৩৬৫’ নামক ওয়েবসাইটে খেলা দেখে জুয়ার টাকায় বাজি ধরে। ইদ্রিস পরবর্তীতে সংগ্রহকৃত টাকা শিপু, ইমান আলী, আমজাদ আলীর কাছে জমা করে। তারা এ টাকা ডলারে কনভার্ট করে জুয়া খেলা পরিচালনা করে। গ্রেফতার সবার কাছ থেকে জুয়ার টাকা ও অনলাইনে জুয়া খেলার ডিজিটাল ডিভাইস উদ্ধার করা হয়। অনলাইন জুয়ায় ব্যবহৃত ৭ টি মোবাইল ফোন, জুয়ার টাকার হিসাব সম্বলিত দুটি খাতা ও বেশকিছু নগদ টাকা উদ্ধার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনলাইন

২১ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ