Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিষ্ঠানগুলোকে সম্মানজনক জায়গায় আনতে হবে এলজিআরডি মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, শিক্ষিত ও সম্মানিত ব্যক্তিরা যাতে স্থানীয় সরকারের জনপ্রতিনিধি নির্বাচিত হতে পারে তার জন্য ক্ষেত্র প্রস্তুত করতে হবে।
গতকাল রাজধানীর কাকরাইলের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর মিলনায়তনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের লোকাল গর্ভন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩)’র উদ্যোগে ইউনিয়ন পরিষদকে অধিকতর কার্যকর ও জনবান্ধব প্রতিষ্ঠানে পরিণত করতে করণীয় নির্ধারণ শীর্ষক এক জাতীয় কর্মশালয় তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে সম্মানজনক জায়গায় আনতে হবে। যাতে শিক্ষিত ও সম্মানীয় ব্যক্তিরা স্থানীয় নির্বাচনে অংশ নিতে আগ্রহ প্রকাশ করে। স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে সঠিক ও স্বচ্ছ ব্যক্তিকে বেছে নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে।
স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ ও ঢাকা বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান।
কর্মশালায় বক্তারা ইউনিয়ন পরিষদের (ইউপি) আর্থিক সক্ষমতা ও কর্মদক্ষতা বৃদ্ধি, স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করে স্থানীয় পর্যায়ে সুশাসন নিশ্চিত করা ও স্থানীয় সরকার উন্নয়নে প্রণীত ইউপি আইন-২০০৯ এ বর্ণিত কার্যাবলী সুষ্ঠুভাবে বাস্তবায়নের ওপর জোর দেন।
সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, দেশের পার্বত্য তিন জেলায় ইউনিয়ন পরিষদের কর্মকর্তা ও কর্মচারীদের সরকারি কোষাগার থেকে শতভাগ বেতন দেয়া দরকার। কারণ স্থানীয়ভাবে যে অর্থ আয় করার কথা বলা হয়েছে তা পার্বত্য জেলার ইউনিয়নগুলো থেকে আয় করা সম্ভব হয় না।
কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পরিচালক (স্থানীয় সরকার), উপপরিচালক(স্থানীয় সরকার), বাংলাদেশের আট বিভাগ থেকে মোট ১৬ জন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, আট বিভাগের আট ইউপি সদস্য, আট বিভাগের আট ইউপি সচিব ও সংশ্লিষ্ট ৫ মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তা, উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থার প্রতিনিধিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তিষ্ঠানগুলো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ