Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

স্যাটেলাইট উৎক্ষেপণ
গবেবষণা প্রকল্পের জন্য রোববার স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইরান। যুক্তরাষ্ট্র অবশ্য দাবি করেছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্নয়ন আড়াল করতে এটি উৎক্ষেপণ করছে তেহরান। যুক্তরাষ্ট্র জানিয়েছে, স্যাটেলাইট কক্ষপথে পাঠাতে দ‚রপাল্লার ব্যালিস্টিক প্রযুক্তি ব্যবহার করা হয়, যা পারমাণবিক ওয়্যারহেড উৎক্ষেপণেও ব্যবহার করা হয়। ওয়েবসাইট।


স্বর্ণ মন্দিরে নিষিদ্ধ
মন্দির চত্বরের অভ্যন্তরে সেলফি তোলা ও টিকটক ভিডিও বানানো নিষিদ্ধ ঘোষণা করেছে ভারতের অমৃতসরের স্বর্ণ মন্দির কর্তৃপক্ষ। কয়েক জন দর্শনার্থী সামাজিক যোগাযোগমাধ্যমে আপত্তিকর ভিডিও পোস্ট করার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় স¤প্রচারমাধ্যম। এনডিটিভি।


নির্মলার ক্ষমা
ভারতের পার্লামেন্টে দীর্ঘতম বাজেট বক্তব্য দেওয়ার জন্য ক্ষমা চেয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তবে তিনি বলেছেন, অর্থনীতির সব ক্ষেত্রের প্রতি নজর দিতে গিয়ে এই দীর্ঘ বক্তব্য এড়ানো সম্ভব হয়নি। শনিবার চেন্নাইয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন বলে জানিয়েছে। পিটিআই।

 

ক্ষমতায়নের আহŸান
রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সাধারণ সম্পাদক সুরেশ ভাইয়াজি জোসি বলেছেন, ভারতে কেউ কাজ করতে চাইলে তাকে হিন্দু স¤প্রদায় ও তাদের ক্ষমতায়নে কাজ করতে হবে। শনিবার গোয়ার রাজধানী পানাজিতে আয়োজিত এক আলোচনা সভায় এই মন্তব্য করেন তিনি।বিজেপির আদর্শিক সংগঠন আরএসএস। এনডিটিভি।


কাজাখস্তানে নিহত ৮
কাজাখস্তানে নৃগোষ্ঠীগত সংঘর্ষে অন্তত আট জন নিহত ও বহু আহত হয়েছে। দেশটির মাসানচি গ্রামে সংঘর্ষ চলাকালে প্রায় ৩০টি বাড়ি ও ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়, জানিয়েছে বিবিসি। সংখ্যালঘু দানগান গোষ্ঠী ও হুয়ি মুসলিমদের সঙ্গে সংঘর্ষে জড়ায়। রয়টার্স।


ডায়মন্ড প্রিন্সেসে
বিলাসবহুল জাহাজ ডায়মন্ড প্রিন্সেসে সেনাবাহিনী মোতায়েন করবে জাপান। ওই জাহাজে আরোহী রয়েছেন ৩৭০০। এর মধ্যে ভারতীয় রয়েছেন ১৩৮ জন। জাহাজটি থেকে একজন হংকংয়ে নামিয়ে দেয়ার পর তার দেহে করোনা ভাইরাস সনাক্ত করা হয়েছে পরীক্ষায়। এখন জাহাজে আছেন এমন ৬৩ জনের দেহে করোনা ভাইরাস পাওয়া গেছে। রয়টার্স।


বিকিনি পরায়
বিকিনি পরে ঘুরে বেড়ানোর দায়ে মালদ্বীপের মাফুসির এলাকায় এক পর্যটককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। যে দ্বীপ থেকে ওই নারী পর্যটককে গ্রেফতার করা হয়েছে, সেখানে বিকিনি পরার অনুমতি নেই। কারণ, ওই দ্বীপটি নন-রিসোর্ট। এজন্য ওই নারীকে গ্রেফতার করা হয়। রয়টার্স।


৪ গরিলার মৃত্যু
উগান্ডার এমগাহিঙ্গা ন্যাশনাল পার্কে বজ্রপাতে বিরল প্রজাতির চার পাহাড়ি গরিলার মৃত্যু হয়েছে। মৃত গরিলাদের মধ্যে একটি অন্তঃসত্ত¡া গরিলাসহ তিনটী স্ত্রী প্রজাতির এবং একটি পুরুষ প্রজাতির ছিল। পাহাড়ি গরিলা বিশ্বে অন্যতম একটি বিরল প্রাণী। পুরো বিশ্বে এখন মাত্র এক হাজার পাহাড়ি গরিলা রয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ