Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলিন্ডার ব্যবহারে বিশেষ পদক্ষেপ নেয়া হচ্ছে

সাংবাদিকদের বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

দীর্ঘ দিন ধরে আবাসিকে নতুন গ্যাস সংযোগ বন্ধ। বিকল্প হিসেবে অনেক গ্রাহক এলপি গ্যাস ব্যবহার করছে দেশের সাধারণ মানুষ। তবে ইদানীং ফ্ল্যাটগুলোতে কেন্দ্রীয়ভাবে এলপিজি’র ব্যবহার শুরু হয়েছে। নতুন পদ্ধতিতে একসঙ্গে বাসার নিচে বা পাশে বড় সিলিন্ডার থেকে এলপি গ্যাস ব্যবহার করা হচ্ছে। এই সিলিন্ডার থেকে পাইপলাইনের মাধ্যমে বাসায় বাসায় সরবরাহ করা হচ্ছে গ্যাস। ব্যবহার সুবিধাজনক হলেও এভাবে এলপিজি ব্যবহার নিরাপদ কিনা, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

এদিকে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ইনকিলাবকে বলেন, গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণ প্রতিরোধসহ নিরাপদে এলপি গ্যাস সিলিন্ডার, সিএনজি সিলিন্ডারসহ যেকোনো ধরণের গ্যাস সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। এলপি গ্যাস ব্যবহারে অদক্ষতা এবং অসচেতনতার কারণে সংঘটিত বিষ্ফোরণে এ যাবত ৩৮ জন নিহত এবং ৭২ জন আহত হয়েছেন।

অন্যদিকে এটি এলপিজির অনিরাপদ ব্যবহার। সামান্য ভুলে ঘটতে পারে ভয়ঙ্কর দুর্ঘটনা। সঙ্গত কারণে কেন্দ্রীয়ভাবে এলপি গ্যাস বিতরণে গ্রাহকদের সতর্ক থাকারও পরামর্শ দিয়েছে বিস্ফোরক পরিদপ্তর। বিস্ফোরক পরিপ্তর সূত্রে জানা গেছে, বাতাসের সঙ্গে মাত্র দুই ভাগ এলপিজির সংমিশ্রণই বিস্ফোরক হিসেবে বিবেচিত হয়। কোনও কারণে বাতাসের সঙ্গে এই পরিমাণ এলপিজির সংমিশ্রণ ঘটার পর তা আগুনের সংস্পর্শে এলেই বিস্ফোরণ ঘটতে পারে। এলপিজি যেহেতু বাতাসের চেয়ে ভারি, তাই এই গ্যাস কখনও বাতাসে উড়ে যায় না। কোনও কারণে লিকেজ হলে এই বোতলের আশেপাশেই জমা হয়।

জ্বালানি বিশেষজ্ঞ ড. ম. তামিম ইনকিলাবে বলেন, এটা মূলত একটি বুলেট আকারে সিলিন্ডারে করে বিল্ডিংয়ের বাইরে মাটিতে রাখা হয়। বেজমেন্টে রাখার কথা না। উন্মুক্ত স্থানে রাখতে হবে, যাতে করে গ্যাসের লিকেজ হলে কোনও সমস্যা না হয়। সাধারণত নতুন বিল্ডিংয়ের মধ্যে ১০-১৫ ফুট জায়গা রাখা হয়, সেই জায়গায় এই বুলেট সিলিন্ডার বসানো যায়। এটি ঝুঁকিপূর্ণ নয়।

তিনি বলেন, এ ধরনের এলপিজি ব্যবহারের ক্ষেত্রে সরকারের কোনও নীতিমালাই হয়নি। আলোচনা চলছে, কিন্তু চ‚ড়ান্ত হয়নি। নিরাপত্তা এবং ব্যবহারের বিষয়ে সঠিক নিরাপত্তার জন্য সঠিক নীতিমালা খুবই প্রয়োজন। নীতিমালা না হলে নানা কারণেই দুর্ঘটনা ঘটতে পারে।’ বিস্ফোরক পরিদপ্তরের পরিদর্শক আব্দুল হান্নান জানান, এটি ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটাতে পারে। কারণ দুই ভাগ এলপিজি যদি বাতাসের সঙ্গে মিশে থাকে তখন বিস্ফোরণ ঘটতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদক্ষেপ

১৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ