Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের শান্তি পরিকল্পনায় কেবল ইসরাইলি দখলদারিত্বকেই বৈধতা দেবে : আল-কুদস সম্মেলনে মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১:০২ পিএম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, শতাব্দীর সেরা চুক্তি দিয়ে জেরুজালেমে ইসরাইলি দখলদারিত্ব বৈধ করতে চাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

পেটালিং জায়া শহরে আল-কুদস নিয়ে তৃতীয় পার্লামেন্টারি সম্মেলনের উদ্বোধনীতে তিনি বলেন, এই শান্তি পরিকল্পনায় কেবল ইসরাইলি দখলদারিত্বকেই বৈধতা দেবে এবং নিপীড়িত ফিলিস্তিনিদের অধিকারের বিষয়টি উপেক্ষিত থাকবে।

এই চুক্তি করার সময় ফিলিস্তিনিদের সঙ্গে কোনো আলোচনা হয়নি জানিয়ে মাহাথির বলেন, এতে কেবল ইসরাইলি বাহিনীর দখলদারিত্বেরই সহায়ক হবে।
বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী বলেন, ফিলিস্তিনি শিশুদের ওপর ইসরাইলি নিপীড়নের নথি রয়েছে ইউনিসেফের কাছে। এই সহিংসতার জন্য ইসরাইল অবশ্যই শাস্তি পাবে।

ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখ্যানের পাশাপাশি ফিলিস্তিনিদের পাশে সবসময় থাকার প্রত্যয় ব্যক্ত করেন মাহাথির। এছাড়া ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি জুলুমের বিরুদ্ধে অবস্থান নেয়ারও আহ্বান জানান তিনি।

মাহাথির বলেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা, গণহত্যা ও ভীতিপ্রদর্শনকে জয় করতে পারে এরকম কনফারেন্স। এতে বিভিন্ন দেশ থেকে পাঁচ শতাধিক নেতা জড়ো হয়েছেন। কনফারেন্সে সভাপতিত্ব করেন সাইয়েদ ইব্রাহীম সাইয়েদ নুহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ