Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনাভাইরাসের প্রতিষেধক পাওয়া গেছে, দাবি থাইল্যান্ডের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৪৫ পিএম

এইচআইভি আর জ্বরের অ্যান্টি-ভাইরাস নির্দিষ্ট অনুপাতে মিশিয়ে তৈরি হয়েছে এক নতুন ওষুধ। আর সেই ওষুধেই কাবু হয়েছে করোনাভাইরাস! সম্প্রতি এমনই দাবি করল থাইল্যান্ড। এই নতুন অ্যান্টি-ভাইরাসের প্রয়োগে মাত্র ৪৮ ঘণ্টাতেই এক রোগী সুস্থও হয়ে উঠেছেন বলে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন থাইল্যান্ডের এক চিকিৎসক। তবে বিষয়টা এখনও গবেষণার পর্যায়েই রয়েছে। তাই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের উপর এখনই প্রয়োগ করার ছাড়পত্র দেয়া হয়নি।

থাইল্যান্ডের চিকিৎসক কিয়েংসাক আত্তিপর্নওয়ানিচ রোববার দাবি করেছেন, ৭১ বছরের এক করোনা আক্রান্ত রোগীর উপর এই অ্যান্টি-ভাইরাস প্রয়োগ করা হয়। হাসপাতালে ভর্তির পর থেকেই চিকিৎসকেরা তার উপরে নজর রেখেছিলেন। তার শরীরে এই মিশ্রিত এইচআইভি এবং জ্বরের অ্যান্টি-ভাইরাস প্রয়োগ করার ৪৮ ঘণ্টা পর থেকেই শারীরিক অবস্থার উন্নতি হতে শুরু করে। ৪৮ ঘণ্টা আগে তার শরীরে করোনাভাইরাসের পরীক্ষা পজিটিভ দেখিয়েছিল। ৪৮ ঘণ্টা পরে সেই রিপোর্টই পুরোপুরি নেগেটিভ হয়ে যায়। এমনকি যে রোগী পুরোপুরি শয্যাশায়ী হয়ে পড়েছিলেন, তিনি বিছানায় উঠে বসতেও পারছেন। আগের থেকে অনেকটাই সু্স্থবোধ করছেন। ওই চিকিৎসক জানিয়েছেন, এই প্রতিষেধক সঠিক প্রমাণিত হলেই তা প্রকাশ করা হবে।

এখনও পর্যন্ত চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসের আক্রমণে ৩৬০ জন মানুষের মৃত্যু হয়েছে। চীন ছাড়িয়ে আরও ২৪টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এই প্রথম সম্প্রতি চীনের বাইরে ফিলিপিন্সে এক আক্রান্তের মৃত্যু হয়েছে। তার পরই থাইল্যান্ডে করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের দাবি ওঠায়, অনেকটাই আশাবাদী বিশ্ববাসী। সূত্র: আনাদুলু এজেন্সি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ