Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিরাজদিখানে বেইলী ব্রিজ মেরামতের নামে আরো বেশী ঝুঁকিপূর্ণ করে তুলছে

জনসাধারণের দুর্ভোগ

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ১১:১৬ এএম

মুন্সীগঞ্জ,টঙ্গীবাড়ি উপজেলা থেকে ঢাকা-মাওয়া মহাসড়ক হয়ে ঢাকা যাওয়ার সড়কের ঝুঁকিপূর্ণ বেইলী ব্রিজ চরম ভোগান্তি লাখ মানুষের। সিরাজদিখান উপজেলার তালতলা-ডহরী খালের উপর সিরাজদিখান ও টঙ্গিবাড়ি উপজেলার সংযোগ বেইলী ব্রিজটি অনেক বছর ধরে ঝুঁকিপূর্ণ হয়ে আছে। জেলা শহর থেকে ঢাকা-মাওয়া মহাসড়ক পর্যন্ত একমাত্র প্রধান সড়কটিতে এ ব্রিজ হওয়ায় সিরাজদিখান, শ্রীনগর ও টংঙ্গীবাড়ি উপজেলাবাসীর একমাত্র ভরসা এই সড়কটি। সড়ক ও জনপথ বিভাগের আন্ডারে মেরামতের অজুহাতে খামখেয়ালী করে রোববার পর্যন্ত ৬ দিন ধরে চলছে কাজ । অন্যদিকে যানবাহন চলাচল বন্ধ করে ৩ উপজেলার জনসাধারণের ভোগান্তি দেখার কেউ নেই। মেরামতের নামে ছোট ছোট জোড়া তালি দিয়ে ব্রীজটিকে আরো বেশী ঝুঁকিপূর্ণ করে তুলছে। যে কোন সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা। এ বেইলী ব্রীজটির কারনে ভোগান্তির পাশা পাশি মৃত্যুর ফাঁত হয়ে দাড়িয়েছে। মেরামতের কাজ চলছে, চলবে, কতদিন এভাবে কাটবে তার কোন সঠিক উত্তর পাওয়া যায়নি এক যুগেও। দ্রæত বেইলী ব্রীজটি নতুন করে স্থাপন করার দাবি এলাকাবাসীর।

স্থানীদের সাথে কথা বলে জানাযায়, ভারি যানবাহনের কারণে ব্রিজটি কয়েক দিন পর পর ক্ষতিতে পরে এবং ঝালাই ভেঙ্গে যায়। আর সে কারনে যান চলাচল বন্ধ থাকে। বিভিন্ন দিক থেকে আসা যাত্রীরা বলেন, হঠাত ব্রীজটি মেরামাত করায় দূরদূরান্ত থেকে এসে ভোগান্তিতে পরতে হয় । এ কারনে বাইপাস রাস্তার আগে থেকে সংকেত চিহ্ণ দিলে এ ভোগান্তিতে পরতে হতো না।

টঙ্গীবাড়ী উপজেলার নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভুক্তভোগি ক্ষোপ প্রকাশ করে বলেন, বয়স্ক বাবাকে চিকিৎসা দিয়ে এম্বুলেন্স এ বাড়ি ফিরছিলেন, বাড়ির কাছে এসে ভোগান্তিতে পরেছি। কিছু দিন পর পর জোড়া তালি দিতে ব্রীজটিকে। স্থানীয়রা আরো জানান রাস্তাটি ৫/৬ দিন বন্ধ থাকে। দ্রæত ব্রীজটি সরিয়ে স্থায়ী ব্রীজ করা জরুরী। না হয় বড় দূর্ঘটনা ঘটতে পারে।

এই রুটে গাড়ি চালক সুমন বলেন, দুদিন পর পর এই ব্রীজের কাজ করে কেনো আমি বুঝি না? সরকারের লক্ষ লক্ষ টাকা ব্রীজের কাজের নামে আত্যসাত করে। তা না হলে কাজ শেষ হয় না কেনো?

মুন্সীগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের(সওজ) উপবিভাগীয় প্রকৌশলী মো.আব্দুর রহমান জানান, মুন্সীগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের অধীন ঝুঁকিপূর্ণ সেতু কংক্রিটের ধারায় প্রতিস্থাপক নির্মিত ৪৮ টা বেইলি ব্রীজ ও সরু আর সি সি ন্যারো সেতু অতি শীঘ্রই পাস হয়েছে। শীঘ্রই সরকারি বিধি-বিধান অনুযায়ী শুরু করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঝুঁকিপূর্ণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ