Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সম্প্রতি চীন সফরকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১:১১ পিএম

সর্বশেষ গত দুই সপ্তাহে যারা চীন ভ্রমণ করেছেন, তাদের সকলের জন্য যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করে যুক্তরাষ্ট্র বলেছে, ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশ থেকে ফিরিয়ে আনা মার্কিন নাগরিকদের প্রথম ১৪ দিন আলাদা স্থানে রাখা হবে।
গত বছরের ডিসেম্বর থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করে। প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা আড়াইশ ছাড়িয়েছে। চীনের মূল ভূখন্ডেই এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৭৯১ জনের ওপরে। দেশটির স্বাস্থ্য বিভাগ থেকে শনিবার সর্বশেষ এ তথ্য জানানো হয়েছে।
সেখানে উল্লেখ করা হয়, চীনের মূল ভূখন্ডেই মৃতের সংখ্যা ২৫৯ জন। দেশটির হুবেই প্রদেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেশি। সেখানে ২৪৯ জন মারা গেছেন এ রোগে। হুবেই প্রদেশের উহান শহরকে ভাইরাসটির উৎপত্তিস্থল বলে ধারণা করা হচ্ছে।
চীন ছাড়াও অন্তত ২২টি দেশের একশ জন আক্রান্ত হওয়ার কথা জানা গেছে।
শুক্রবার এক সরকারি বিবৃতিতে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার জানান, হুবেই প্রদেশ থেকে ফিরে আসা মার্কিন নাগরিকদের ১৪ দিন আলাদা স্থানে রাখা হবে। আর চীনের অন্য এলাকা থেকে ফিরে আসারা একই সময় ধরে নিজেদের অবস্থা পর্যবেক্ষণে রাখবে।
করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যগত জরুরি অবস্থা জারি করা হয়েছে বলেও জানান তিনি। শুক্রবার হোয়াইট হাউসে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২ ফেব্রæয়ারি থেকে এ জরুরি অবস্থা কার্যকর হবে।
এদিকে শুক্রবার নতুন করে ক্যালিফোর্নিয়ায় একজনকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট সাতজন এই ভাইরাসে আক্রান্ত হলো। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, এই ভাইরাসজনিত কারণে ১৯১ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।
শনিবার যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত সপ্তম ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। দেশটির স্বাস্থ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করেছে। একই সঙ্গে দেশটি দুই সপ্তাহের মধ্যে চীন সফর করেছে- এমন যেকোনো ব্যক্তির যুক্তরাষ্ট্র ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া উহান শহর থেকে যেসব আমেরিকানকে ফিরিয়ে আনা হচ্ছে তাদের ১৪ দিন পর্যবেক্ষণে রাখারও ব্যবস্থা গ্রহণ করেছে দেশটির স্বাস্থ্য বিভাগ।
প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাণকেন্দ্র চীনের মধ্যাঞ্চলের উহান শহর থেকে শত শত বিদেশি নাগরিককে সরিয়ে নেয়ার কাজ শুরু করেছে বিশ্বের বেশ কয়েকটি দেশ। বাংলাদেশও ৩৪১ জনকে নিজ দেশে ফিরিয়ে নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ