Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সুফিতাত্তি¡ক দর্শন প্রচার করেন মইনুদ্দীন আহমদ আল-হাসানী

সেমিনারে বক্তারা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

শাহসূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী বলেছেন, মহানবীর (সা.) ইলম ও জ্ঞানের উত্তরাধিকারী হলেন আউলিয়ায়ে কেরাম। যুগে যুগে আল্লাহর নৈকট্যধন্য ওলী-মনীষীগণ মানুষকে ইসলামের দীপ্তিতে আলোকিত করেন। দেশ ও বহির্বিশ্বে সূফীতাত্তি¡ক দর্শন প্রচার করেন সৈয়দ মইনুদ্দীন আহমদ আল-হাসানী (রহ.)।

গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেসক্লাবে ৮৩ তম খোশরোজ উপলক্ষে ‘দেশ ও বহির্বিশ্বে সূফীবাদী দর্শন প্রচার-প্রসারে সৈয়দ মইনুদ্দীন আহমদ আল-হাসানীর (রহ.) অবদান’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে সৈয়দ সাইফুদ্দীন আহমদ একথা বলেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ইসলামের সত্যিকার দর্শন ও রূপরেখা মানুষের মাঝে নির্মোহভাবে তুলে ধরে আসছেন আউলিয়ায়ে কেরাম। তেমনি অসাধারণ আধ্যাত্মিক ব্যক্তিত্ব ছিলেন সৈয়দ মইনুদ্দীন আহমদ আল-হাসানী (রহ.)।

সেমিনারে প্রধান আলোচক ছিলেন ইসলামিক স্ট্যাডিজ বিভাগের অধ্যাপক ড. মোরশেদুল হক। অধ্যক্ষ গোলাম মো. খান সিরাজীর লিখিত মূল প্রবন্ধ উপস্থাপন করেন এডভোকেট কাজী মহসীন চৌধুরী। মাওলানা বাকের আনসারীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন সাংবাদিক সৈয়দ ওমর ফারুক, টেক্সেস আপিলাত ট্রাইব্যুনালের সাবেক প্রেসিডেন্ট মো. সোলাইমান, চা বোর্ডের সচিব গোলাম মাওলা, চবির অধ্যাপক ড. এম সেকান্দর চৌধুরী, অধ্যাপক মাওলানা ড. খলিলুর রহমান, মো. আলমগীর খান মাইজভাণ্ডারী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রচার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ