Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্কে বিশে^র চতুর্থ বৃহত্তম ব্রিজ উদ্বোধন

প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বৃহস্পতিবার আড়াই কিলোমিটার দীর্ঘ বিশে^র চতুর্থ বৃহত্তম ব্রিজ উদ্বোধন করেছেন। এটি তার সরকারের নেয়া বৃহৎ প্রকল্পগুলোর অন্যতম।
তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শিল্প এলাকা ইজমিতে উপসাগরের উপর ওসমানগাজী নামে এ ব্রিজটির নির্মাণকাজ শুরু হয় ২০১৩ সালে। উদ্বোধনী অনুষ্ঠানে এরদোগান বলেন, আরও ৫০ বছর আগে এটি আমাদের নির্মাণ করা উচিত ছিলো, তবে আমরা এটি করতে পেরেছি।
৯ বিলিয়ন ডলারে এই প্রকল্পটি ইস্তাম্বুল ও ইজমিরের মধ্যে দূরত্ব নাটকীয়ভাবে ৯ ঘণ্টা থেকে সাড়ে তিন ঘণ্টায় কমিয়ে এনেছে। এটি অটোমান সাম্রাজ্যের প্রথম সুলতান ও আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতার নামে নামকরণ করা হয়েছে।
ব্রিজটির নির্মাণকাজের সাথে জড়িত এক জাপানি প্রকৌশলী নির্মাণকালে এক দুর্ঘটনার জন্য নিজেকে দায়ী মনে করে আত্মহত্যা করেন। দুর্ঘটনার ওই খবরটি তুরস্কের গণমাধ্যমে ব্যাপক আলোড়ন তুলেছিল।
সমালোচকরা বলছেন, এরদোগানের এই মেগা প্রকল্প পরিবেশের বিপর্যয় ঘটাচ্ছে। কিন্তু এরদোগান এটিকে তার সরকারের উল্লেখযোগ্য অর্জন বলে সমালোচকদের জবাব দেন। এরদোগান বড় ধরনের উঁচুমানের অবকাঠামোগত নির্মাণকাজের মাধ্যমে ২০২৩ সালে দেশের শততম প্রজাতন্ত্র দিবসে তুরস্ককে অর্থনৈতিকভাবে শীর্ষ বিশে^র ১০টি দেশের একটিতে পরিণত করতে চান।
গত মার্চে তিনি ইউরোপ ও এশিয়ার মধ্যে তৃতীয় সংযোগ হিসেবে বসফোরাস প্রণালীতে ৩ বিলিয়ন ডলারের একটি ব্রিজ নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ষোড়শ শতাব্দীর অটোমান সুলতান সেলিমের নামে এর নামকরণ করা হয়েছে। এএফপি।



 

Show all comments
  • pabel ২ জুলাই, ২০১৬, ১২:৫৭ পিএম says : 0
    Go ahead Leader
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্কে বিশে^র চতুর্থ বৃহত্তম ব্রিজ উদ্বোধন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ