Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেদারের প্রত্যাশা ‘অনেক কম’

অস্ট্রেলিয়ান ওপেনও দাবানলের ছায়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

রেকর্ড ২০টি গ্র্যান্ডসস্লাম জিতে এখনও সবার সেরা রজার ফেদেরার। ৩৮ বছর বয়সেও দিব্যি খেলে বেড়াচ্ছেন। আজ থেকে শুরু হতে যাওয়া বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনেও অংশ নিয়েছেন। তবে এবার প্রত্যাশার বেলুন ফোলাতে রাজি নন এই কিংবদন্তি। ফেদেরারের এমন ভাবনা বাস্তবিকই। এই বছরে এখন পর্যন্ত তাকে কোর্টে দেখা যায়নি। পরিবারকে বেশি সময় দেবেন বলে এটিপি কাপ থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন।

উল্টো দিকে তার তীব্র প্রতিদ্ব›দ্বী নোভাক জোকোভিচ ও রাফায়েল নাদাল আঁটঘাট বেঁধেই মেলবোর্ন পার্কে নামতে যাচ্ছেন। খেলার মাঝে না থাকাতেই অস্ট্রেলিয়ান ওপেনে খুব বেশি প্রত্যাশা রাখছেন না ফেদেরারের। কাল শুরু হতে যাওয়া টুর্নামেন্টের আগে ফেদেরার মনে করিয়ে দিয়েছেন তা, ‘দেখুন, পরিস্থিতিটা কিন্তু এখন কিছুটা দুরূহ। এমন একজনের সঙ্গে আপনি খেলতে যাচ্ছেন, যে এই সপ্তাহে খেলার মাঝে ছিল। সে কিন্তু ম্যাচের জন্য প্রস্তুত, আমি নই।’ প্রতিযোগিতার তৃতীয় বাছাই ফেদেরার প্রথমে মুখোমুখি হবেন র‌্যাংকিংয়ের ৮১ নম্বর আমেরিকান স্টিভ জনসনের। প্রস্তুতির অবস্থা যাই হোক অস্ট্রেলিয়ান ওপেনে থাকতে পেরে উচ্ছ¡সিত তিনি, ‘অস্ট্রেলিয়ায় আবার ফিরতে পেরে আমি সত্যি আনন্দিত। এখানে খেলতে পেরে খুশি, অবশ্যই, কারণ এটা আমি ভালোবাসি।’

ক্যারিয়ারের পড়ন্ত বেলাতেও গত বছর চারটি শিরোপা জিতেছেন ফেদেরার। অল্পের জন্য আরেকটি গ্র্যান্ডসøাম বঞ্চিত হয়েছেন। উইম্বলডনের ফাইনালে পৌঁছালেও জোকোভিচের সঙ্গে মহাকাব্যিক ৫ সেটের লড়াইয়ে হেরে গেছেন। প‚র্বপ্রস্তুতি না থাকায় জোকোভিচ এবার প্রত্যাশা কমই রাখছেন, ‘আমি জানি জয়ের পথটা অনেক দীর্ঘ। তাই আমাকে একবারে একটি ম্যাচ নিয়েই থাকতে হবে। আমার প্রত্যাশা অনেক কম।’

এখনও আলোচনায় অস্ট্রেলিয়ার স্মরণকালের ভয়ানক দাবানল। যাতে প্রাণহানিসহ প্রায় ৫০ কোটির বেশি পশুপাখির মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির সরকার। ক্ষতিগ্রস্ত হয়েছে বাসস্থানও। দাবানলের ফলে সৃষ্ট ধোঁয়ায় অস্ট্রেলিয়ার বায়ু দ‚ষণের মাত্রাও বেড়ে সাধারণ মানুষের স্বাস্থ্য ঝুঁকিও হুমকির মুখে পড়েছে। আর এমন দুর্যোগের ফলে আসন্ন অস্ট্রেলিয়ান ওপেন নিয়ে দেখা দিয়েছিল সংশয়। কিন্তু সেসবকে উড়িয়ে নির্ধারিত দিনেই কোর্টে গড়াচ্ছে টুর্নামেন্টটি। ২ ফেব্রæয়ারি শেষ হওয়া এই আসরের মাধ্যমেও দাবানলে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ সংগ্রহ করা হবে। এজন্য ‘এসেস ফর বুশফায়ার রিলিফ’ নামের ত্রাণ সংগ্রহের কার্যক্রম চালু করা হয়েছে। কোনো খেলোয়াড় সার্ভের মাধ্যমে পয়েন্ট জিতলে ১০০ অস্ট্রেলিয়ান ডলার করে জমা হবে ফাÐে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়ান ওপেন

৩ ফেব্রুয়ারি, ২০২০
২৩ জানুয়ারি, ২০২০
২২ জানুয়ারি, ২০২০
২৮ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ