Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

আন্দোলনের ডাক সদরের
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্দোলন শুরু করার আহবান জানিয়েছেন ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মোকতাদা আল সদর। মঙ্গরবার এক টুইট বার্তায় সদর বলেন, দখলদার বাহিনীর হাতে ইরাকের আকাশ, মাটি ও সার্বভৌমত্ব হুমকির মুখে। বাগদাদে ইরানের কুদস বাহিনীর কমান্ডার কাসেম সোলাইমানিকে ড্রোন হামলা করে যুক্তরাষ্ট্র হত্যা করার পর ইরাকে মার্কিন বিরোধী বিক্ষোভ চলছে। রয়টার্স।


৫ হাজার উট হত্যা
অস্ট্রেলিয়ায় হেলিকপ্টার থেকে গুলি করে পাঁচদিনে পাঁচ হাজারেরও বেশি উট হত্যা করেছে। ভয়াবহ দাবানলের মধ্যে প্রচন্ড গরম ও খরার কারণে দক্ষিণাঞ্চলে ১০ হাজার উটকে গুলি করে মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছিল দেশটি। তারই অংশ হিসেবে গত পাঁচ দিনে হেলিকপ্টার থেকে পেশাদার শ্যুটার দিয়ে এসব উট হত্যা করা হয়েছে। ডেইলি ন্যাশন, এনডিটিভি।


ঋণের ভারে বিশ্ব
ঋণের ভারে ডুবতে বসেছে বিশ্ব। আন্তর্জাতিক বাজারে ঋণের পরিমাণ এতোটাই বেড়েছে যে, গত বছরের প্রথম ৯ মাসেই বৈশ্বিক ঋণের হার মোট দেশজ উৎপাদনের হারকে অতিক্রম করে গিয়েছে। ইনিস্টিটিউট অব ইন্টারন্যাশনাল ফাইনান্স জানিয়েছে, গৃহস্থালি ঋণ, সরকারি ও বেসরকারি ঋণের সমন্বয়ে গঠিত বৈশ্বিক ঋণ ৯ হাজার কোটি ডলার বেড়ে প্রায় ২৫৩ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। এর ফলে বৈশ্বিক ঋণ থেকে মোট দেশজ উৎপাদনের হার ৩২২ শতাংশে দাঁড়িয়েছে। ইন্টারনেট।


ভারতীয় সেনা নিহত
দায়িত্ব পালনকালে জম্মু-কাশ্মীরের গুলমার্গে বরফে পা পিছলে পড়ে পাকিস্তানে পৌঁছে গেলেন এক ভারতীয় সেনাসদস্য। ওই আর্মি হাবিলদারের নাম রাজেন্দ্র সিংহ নেগি। গত ৮ জানুয়ারি নেগির ইউনিট থেকে তার স্ত্রী রাজেশ্বরীর কাছে একটি ফোন কল এসেছিল, তাতে বলা হয়েছিল যে নেগি নিখোঁজ। পরে দেখা গেলো যে তিনি বরফে পা পিছলে পড়ে গিয়েছিলেন এবং দুর্ঘটনাক্রমে কাশ্মীরের ভারত-পাকিস্তান সীমান্ত অতিক্রম করেছিলেন। টিওআই।


তুষারধসে নিহত ৯৩
পাকিস্তানে চলমান তুষারধসে মৃতের সংখ্যা বেড়ে ৯৩ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৭৬ জন। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে। এদিকে তুষারধসে হতাহতদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। একইসঙ্গে ক্ষতিগ্রস্তদের সবধরনের মানবিক সহায়তা দেয়ার ঘোষণা দেন তিনি। বুধবার এক বিবৃতিতে এ কথা নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এক্সপ্রেস ট্রিবিউন।


পানি সঙ্কটে অস্ট্রেলিয়া
দাবানলের পর এবার পানির সংকটে পড়েছে অস্ট্রেলিয়া। দেশটির যেসব স্থানে চরম পানির সংকট চলছে তার মধ্যে একটি নিউ সাউথ ওয়েলস অঞ্চলের মুরুরুন্ডি শহর। সেখানে এখন তাপমাত্রা প্রায় ৪২ ডিগ্রি। স্থানীয়রা শহরে পানি পাওয়া যায় এমন স্থানে গিয়ে নিরাশ হয়ে ফিরছেন কারণ সেখানে পানি নেই। স্থানীয় বাসিন্দারা জানান, আপনি যদি বিয়ার (এক ধরনের অ্যালকোহল) পানে অভ্যস্ত থাকেন তাহলে ঠিক আছে। কারণ সেখানে পানির চেয়ে বিয়ার এখন সুলভ। রয়টার্স।


সেনা প্রত্যাহারে আলোচনা
বিদেশি সেনা প্রত্যাহারে জার্মানির সঙ্গে আলোচনা শুরু করেছে ইরাক। মঙ্গলবার বিষয়টি নিয়ে জার্মান সরকারের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন ইরাকের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি। আদিল আবদুল মাহদির আমন্ত্রণে তার দফতরে এ সংক্রান্ত বৈঠকে অংশ নেন জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক পরিচালক ফিলিপ অ্যাকারমান এবং ইরাকে নিযুক্ত জার্মান রাষ্ট্রদ‚ত ওলে দিহ। ডয়চে ভেলে।


স্পেনে বিস্ফোরণে নিহত
স্পেনের স্বায়ত্তশাসিত কাতালোনিয়া অঞ্চলে একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণের পর আগুন ধরে একজন নিহত, অপর একজন নিখোঁজ ও আরও আট জন আহত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে লা ক্যানোনজা শহরের কিমিকাস দেল অক্সিদো দে এতিলেনো কারখানায় বিস্ফোরণটি ঘটে। বিবিসি।


জেট ফুয়েলে অসুস্থ ৬০
যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস আন্তর্জাতিক বিমানবন্দরে ফেরার পথে একটি বিমান থেকে নিক্ষেপ করা জেট ফুয়েলে অসুস্থ হয়ে পড়েছেন ৬০ ব্যক্তি। মঙ্গলবার দুপুরের পর এ দুর্ঘটনা ঘটে। লস অ্যাঞ্জেলস কাউন্টির ফায়ার ডিপার্টমেন্টের পরিদর্শক সিন ফার্গুসন বিষয়টি নিশ্চিত করেছেন। এ ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতির স্বীকার হয়েছে ক্যালিফোর্নিয়ার পার্ক এভিনিউ এলিমেনন্টারি স্কুল। সেখানে ২০ জন শিশু ও ১১ প‚র্ণবয়স্ক ব্যক্তি আহত হয়েছেন। বিমানবন্দর থেকে স্কুলটির দ‚রত্ব প্রায় ১৯ মাইল। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ