Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘সরকার নারীদের দারিদ্র্য দূর করতে কাজ করছে’

পাবলিক পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি বলেছেন, দক্ষ ও প্রশিক্ষিত নারীরা ২০৩০ সালের এসডিজি অর্জন ও ২০৪১ সালের উন্নত বাংলাদেশ নির্মাণে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। নগর ভিত্তিক প্রান্তিক মহিলাদের উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সরকার শহরের নারীদের দারিদ্র্য দূর করতে কাজ করছে।

গতকাল রোববার ঢাকায় বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার অডিটোরিয়ামে নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, নারীরা অর্থনৈতিকভাবে স্বচ্ছল ও স্বাবলম্বী না হলে দীর্ঘদিন ধরে চলে আসা নারী পুরুষের অর্থনৈতিক, সামাজিক ও পারিবারিক বৈষম্যের অবসান হবে না। সুবিধা বঞ্চিত নারীরা শুধু গ্রামেই নয়। শহরে অনেক নারী আছে যারা এরকম প্রশিক্ষণের মাধ্যমে সফল উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে পারে।
সচিব কাজী রওশন আক্তার বলেন, নারী-পুরুষের সমতা আনতে হলে নারীদের অর্থনৈতিকভাবে পুরুষের সমকক্ষ হতে হবে। এজন্য নারীদের আয়বর্ধক কাজে নিয়োজিত হয়ে অর্থনৈতিক স্বচ্ছলতা আনতে হবে। যে ১০টি ট্রেডে প্রশিক্ষণ নিয়েছেন তা আপনাদের দক্ষ করে তুলবে। প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আলোচনা পর্ব শেষে প্রশিক্ষণ সম্পন্ন করা নারীদের মাঝে সনদ বিতরণ করেন।

নগরভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ঢাকা মহানগরের ১০টি কেন্দ্রসহ ৬৩টি জেলা ও ২টি উপজেলার ৪৫ হাজার প্রান্তিক নারীকে ১০টি বিভিন্ন ট্রেডে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উৎপাদনমূখী, কর্মক্ষম ও আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তোলা হবে। ২০১৬ সালে শুরু হওয়া প্রকল্পের মাধ্যমে শহরের দরিদ্র, দুঃস্থ ও বিত্তহীন প্রায় ৩৩ হাজার নারীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এডভোকেটের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক কাজল ইসলাম ও অতিরিক্ত সচিব ফরিদা পারভীন। স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক নুরুন নাহার হেনা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী

১৫ জানুয়ারি, ২০২৩
২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ