Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জমে উঠেছে প্রচারণা সামগ্রীর হাট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

 

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র, সংরক্ষিত আসন এবং সাধারণ আসনে কাউন্সিলর প্রার্থীদের প্রতীক বরাদ্দ দিয়েছে নির্বাচন কমিশন। গতকাল শুক্রবার রাজধানীর আগারগাঁয়ের স্থানীয় সরকার ইনস্টিটিউটে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন উত্তর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব মো. আবুল কাসেম। প্রতীক বরাদ্দের দিন স্থানীয় সরকার ইনস্টিটিউটের সামনের রাস্তার ফুটপাতে দেখা যায় নির্বাচনি প্রচার সামগ্রীর ‘অস্থায়ী হাট’।

বিভিন্ন ব্যবসায়ী বিভিন্ন প্রতীকের মনোগ্রাম, ব্যাজ, প্রচারপত্র, সোনালি রঙের প্রতীকের কোটপিন নিয়ে বসেছেন প্রার্থীদের কাছে বিক্রির উদ্দেশ্যে। শুভেচ্ছা ব্যাজ হাতের তৈরি বলে জানান বিক্রেতা মাসুম হোসেন। ব্যাজের মাঝখানে বিভিন্ন প্রতীকের মধ্যে একটি প্রতীকের স্টিকার লাগানো ব্যবস্থা আছে। প্রতিটির দাম ১০০ টাকা। তবে একসঙ্গে ৫০-১০০টি নিলে পাইকারি দর ৮০ টাকা করে রাখা হয় বলে জানান তিনি।

কেউ কেউ ল্যামিনেটেড প্রচারপত্রও নিয়েও বসেছেন বিক্রির উদ্দেশ্যে। প্রচারপত্রে বিভিন্ন প্রতীকের ছবির নিচে লেখা রয়েছে ভোট দিন। এটি আইডি কার্ডের মতো গলায় ঝুলানোর ব্যবস্থা আছে। বিক্রেতা জানান, ১০০টি পত্রের এক বান্ডিলের দাম ১ হাজার টাকা। এছাড়া আছে প্রতীক সংবলিত ব্যাজ, যার দাম ১০ টাকা পিস। সোনালি রঙের কোটপিন বিক্রি হচ্ছে ৫০ টাকা থেকে ৭০ টাকা দরে। প্রচার সামগ্রী দেখে কিনছেন প্রার্থীদের অনুসারী কর্মীরা।

কথা বলে জানা গেছে প্রার্থীদের ইচ্ছা এবং চাহিদামতো বিশেষ আকর্ষণ হিসেবে আছে প্রচারণা গান তৈরির ব্যবস্থা। গায়ক কাজল নিজেই একটি চেয়ার টেবিল বসিয়ে তাতে একটি ছোট স্পিকার লাগিয়ে বাজাচ্ছেন প্রচারণার গান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমে উঠেছে

২৪ এপ্রিল, ২০১৮
১২ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ