Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ঝলসে যাওয়া বানর রক্ষায় লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বিদু্যুতের তারে ঝলসে যাওয়া বানরসহ বন্যপ্রাণী রক্ষায় লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। গতকাল ‘পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন’র পক্ষে ব্যারিস্টার শিহাবউদ্দিন খান এ নোটিশ দেন। নোটিশ প্রাপ্তির ১৪ ঘণ্টার মধ্যে বানর সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে রিট করা হবে-মর্মে হুশিয়ারি দেয়া হয় এতে। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিবসহ সরকারের সংশ্লিষ্ট ১০ কর্মকর্তাকে এ নোটিশ দেয়া হয়েছে। সংস্থাটির প্রতিষ্ঠাতা স্থপতি রাকিবুল হক এমিল জানান, মধুপুর বনাঞ্চলঘেঁষা ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রাঙ্গামাটিয়া ও নাওগাঁও ইউনিয়নে ২ হাজার ৮৬৩ দশমিক ১৪ একর এলাকাজুড়ে রয়েছে প্রাকৃতিক বনাঞ্চল। এক সময় এই বন হরিণ, মেছোবাঘ, ভালুক, হনুমান, সজারু, শিয়াল, খরগোশসহ নানা প্রজাতির বন্যপ্রাণীর অভয়ারণ্য ছিল। গাছ কেটে বন উজাড় করায় দিন দিন বন্য প্রাণী বিলুপ্ত হয়ে যাচ্ছে। গত ১৫ ডিসেম্বর সন্তোষপুর বনাঞ্চলের আশপাশে ও বিট অফিসে পল্লী বিদ্যুতের নতুন সংযোগ উদ্বোধন করেন মোসলেম উদ্দিন এমপি। ওই সময় তিনি পল্লী বিদ্যুৎ কর্মকর্তাদের বন এলাকার ভেতরে সিলভারের তারের পরিবর্তে দ্রæত কভারিং কেবল দিয়ে বিদ্যুৎ লাইন টানার নির্দেশ দেন। কিন্তু পল্লী বিদ্যুৎ বিভাগ এখন পর্যন্ত কোনো ব্যবস্থ নেয়নি।
সন্তোষপুর বনাঞ্চলে সাড়ে ৩শ’ বানর রয়েছে। স্বভাবগতভাবে বানর সংঘবদ্ধ প্রাণী। একটি বানর আহত হলে অন্য বানররা তাকে রক্ষা করতে এগিয়ে আসে। কিন্তু এই বনের ভেতর কভারবিহীন তারে বিদ্যুৎ সংযোগ দেয়ায় বিদ্যুৎ স্পর্শে ঝলসে যাচ্ছে বানররা। যখন একটি বানর আহত হচ্ছে তখন অন্য বানররা তারে রক্ষা করতে গিয়ে তারাও আহত হচ্ছে। প্রতিদিনই বিদ্যুতের তারে জড়িয়ে মুখ, হাত, পা ও শরীর ঝলসে যাচ্ছে বানরদের। গত কয়েক দিনে অন্তত ৮ থেকে ২০টি বানর বিদ্যুৎস্পৃষ্ট হয়েছে। এসবের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এসব অসহায় বানরদের রক্ষায় ব্যবস্থা নিতেই লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিগ্যাল নোটিশ

৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ