Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরকীয়ায় খুনোখুনি

চট্টগ্রামে বাড়ছে কলহ বিবাদ আত্মহননে ভাঙছে সংসার

রফিকুল ইসলাম সেলিম | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

চট্টগ্রামে পরকীয়ায় বাড়ছে খুনের ঘটনা। স্বামীর হাতে স্ত্রী, স্ত্রীর হাতে স্বামী খুন হচ্ছেন। আবার মমতাময়ী মায়ের হাতও রঞ্জিত হচ্ছে সন্তানের রক্তে। সর্বনাশা এই অনৈতিক সম্পর্কের কারণে ভাঙ্গছে সুখের সংসার। অনিশ্চিত হয়ে পড়ছে সন্তানদের ভবিষ্যত।
পরিবার ও সমাজে বাড়ছে অস্থিরতা। পারিবারিক বিরোধ ও পরকীয়ার জেরে ঘটছে একের পর এক আত্মহত্যার ঘটনাও। সমাজ বিজ্ঞানীরা বলছেন, নৈতিক শিক্ষার অভাব, অপসংস্কৃতির নেতিবাচক প্রভাব, যৌথপরিবার ভেঙ্গে যাওয়া, পারিবারিক বন্ধন শিথিল হয়ে পড়াসহ নানা কারণে এই অনাচার বাড়ছে।

পুলিশ বলছে, চট্টগ্রামের রক্ষণশীল সমাজেও পরকীয়ার মতো অনৈতিক সম্পর্ক বেড়ে যাওয়া অশুভ লক্ষণ। এতে করে পারিবারিক কলহ বাড়ছে। বাড়ছে খুনের ঘটনাও। গেল বছর মহানগরী এবং জেলায় দেড় শতাধিক খুনের ঘটনা ঘটেছে-তার বিরাট অংশের নেপথ্যে রয়েছে পরকীয়া-পারিবারিক কলহ।

সম্প্রতি নগরীতে পরকীয়ায় বেশ কয়েকটি চাঞ্চল্যকর খুনের ঘটনা ঘটে। হাতে মেহেদির রঙ না মুছতেই স্বামীর হাতে খুন হন সুরমা আক্তার মীম (২২)। দীর্ঘদিন প্রেমের সম্পর্কের পর লরি চালক মোহাম্মদ জাবেদকে (৩০) বিয়ে করেন। উঠেন নগরীর বন্দর পূর্ব আবাসিক কলোনীর সি-ব্লকের ভাড়া বাসায়। বিয়ের ১৪ দিনের মাথায় গেল ১৪ ডিসেম্বর রাতে স্বামী জাবেদ তার গলা কেটে হত্যা করেন।

দুই দিন পর ফরিদপুর থেকে জাবেদকে গ্রেফতার করে পুলিশ। আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে তিনি জানান, বিয়ের পরই বুঝতে পারেন যে মীম পরকীয়ায় আসক্ত। এ নিয়ে দাম্পত্য কলহ শুরু হয়। হত্যাকা-ের রাতেও কলহ চলে। একপর্যায়ে জাবেদকে হত্যার হুমকি দেন মীম। এরপর জাবেদ বটি দিয়ে স্ত্রীর গলা কেটে পালিয়ে যান।
গত ২ ডিসেম্বর খুলশী থানার ঝাউতলা ডিজেল কলোনির বাসা থেকে রোজি আক্তারের লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনার পর পালিয়ে যান তার স্বামী রেজাউল করিম। তারা দুজনেই নগরীর ফয়’স লেক এলাকার বেসরকারি পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়ের কর্মচারী। সীতাকু- উপজেলার কুমিরার আবুল মনসুরের ছেলে রেজাউল করিম আট মাস আগে পারিবারিক আপত্তি সত্ত্বেও নগরীর ঝাউতলা এলাকার বাসিন্দা আবদুর রাজ্জাকের মেয়ে রোজিনা আক্তারকে বিয়ে করেন। খুনের পর পালিয়ে সন্দ্বীপের উরির চরে একটি চায়ের দোকানে চাকরি নেন। সেখান থেকে পুলিশ তাকে ধরে আনার পর তিনি খুনের দায় স্বীকার করেন। দাবি করেন তার স্ত্রী পরপুরুষের সাথে পরকীয়ায় লিপ্ত। ফেরানোর চেষ্টা করে ব্যর্থ হওয়ায় খুন করেন।

গত ২০ ডিসেম্বর ইপিজেড থানার বন্দরটিলা বক্সআলী মুন্সি রোডের এক বাসায় জেসমিন আক্তার রানুকে হত্যা করেন তার স্বামী আবদুর রাজ্জাক। তিন বছর আগে বিয়ের সময় রাজ্জাক নিজেকে অবিবাহিত দাবি করছিলেন। পরে রানু জানতে পারেন রাজ্জাকের আগের পক্ষের স্ত্রী ও দুই সন্তান রয়েছে। এই নিয়ে দাম্পত্য কলহ চলছিল। পুলিশ জানায়, এই কলহের মধ্যেই রানু পরকীয়ায় আসক্ত হয়ে পড়েন। এ নিয়ে দাম্পত্য কলহ আরও বাড়ে। ওই রাতে রানুকে পিটিয়ে হত্যা করেন রাজ্জাক। গ্রেফতারের পর স্ত্রী খুনের দায় স্বীকার করেন।

গত ১০ অক্টোবর বন্দর থানা পুলিশ নিমতলা বুচুইক্যা কলোনির বাসা থেকে আবু তাহের ও তার শিশুকন্যা ফাতেমা নূরের লাশ উদ্ধার করে। তাদের দুজনকেই গলা কেটে হত্যা করা হয়। জোড়া খুনের দায়ে গ্রেফতার হন তাহেরের স্ত্রী বিবি হাছিনা। পরে তার দেওয়া তথ্যে গ্রেফতার করা হয় প্রতিবেশি মাইন উদ্দিনকে।
হাছিনা স্বীকার করেন মাইন উদ্দিনের সাথে তার অনৈতিক সম্পর্ক ছিলো। তাদের দুজনকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলে শিশুকন্যা ফাতেমা। আর তাই তারা দুজনে মিলে ফাতেমাকে গলা কেটে হত্যা করেন। এর কিছুক্ষণ পর স্বামী তাহের বাসায় আসলে তাকেও একইভাবে হত্যা করা হয়। হাছিনা আদালতে দেওয়া জবানবন্দিতে স্বীকার করেন খুনের সময় তিনি তার সন্তানের হাত-পা চেপে ধরেন। আর গলায় বটি চালান মাইন উদ্দিন।

২৪ নভেম্বর ইপিজেড থানার ব্যাংক কলোনির এক বাসায় হত্যা করা হয় রোখসানা বেগম নামে এক গৃহবধূকে। এ ঘটনায় তার স্বামী দেলোয়ার জড়িত বলে পুলিশ জানতে পেরেছে। ১৮ মার্চ রাতে হালিশহর কে-ব্লক আবাসিক এলাকায় নিজ ব্যবসা প্রতিষ্ঠানে খুন হন শ্রীলংকান নাগরিকের স্ত্রী লাকী আকতার (৩০)। পরকীয়া সম্পর্কের জেরে কথিত প্রেমিক ও প্রতিষ্ঠানের ম্যানেজার খালেদ নূর তাকে নির্মমভাবে মাথা থেতলে হত্যা করেছে বলে পুলিশের কাছে স্বীকার করে।

১৬ ফেব্রুয়ারি নিমতলা এলাকায় জান্নাতুল ফেরদৌস নামে এক গৃহবধূকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। এ ঘটনায় স্বামী গোলাম রসুলকে পুলিশ গ্রেফতার করে। ১৬ ফেব্রুয়ারি পাহাড়তলী থানাধীন নেছারিয়া মাদারাসা এলাকায় স্বামী মো. শামীমকে (৩০) গলা কেটে হত্যা করে স্ত্রী আয়েশা আকতার। এর আগে ৩১ জানুয়ারি স্ত্রী তানজিলা হক চৌধুরী মিতুর পরকীয়া মেনে নিতে না পেরে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের তরুণ চিকিৎসক মোস্তফা মোরশেদ আকাশ। মহানগর এবং জেলায় পরকীয়া এবং পারিবারিক কলহে প্রতিনিয়ত আত্মহত্যার ঘটনা ঘটছে। পরকীয়ায় অনেকের সংসার ভাঙ্গছে।
পুলিশ কর্মকর্তারা বলছেন, পরকীয়া আর পারিবারিক কলহে প্রায় প্রতিটি খুনের ঘটনায় জড়িতদের গ্রেফতার করা হচ্ছে। আদালতে তাদের বিরুদ্ধে অভিযোগপত্রও দেওয়া হচ্ছে। তাদের কঠোর সাজা নিশ্চিত করা গেলে এ ধরনের খুনের ঘটনা কমতে পারে।

 



 

Show all comments
  • Xarhad Sayeed ৩ জানুয়ারি, ২০২০, ১২:৫২ এএম says : 0
    Al-Quran bujhe na porle... Namaz aday na korle... Haram kaj korbe R morbe..
    Total Reply(0) Reply
  • Rahmat Ullah ৩ জানুয়ারি, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    অতিরিক্ত চাওয়া পাওয়ার উচ্চাভিলাষী আকাংক্ষা,একে অপরের থেকে কেবল অধিকার চাওয়া, পারস্পরিক সহযোগিতার দায়িত্ব পালন না করা,একে অন্যের প্রতি আস্থাশীল না হওয়া, অন্য আরেকটি সম্পর্কে মনে হয় বেশি সুখী হবো,এমন ভাবনা গুলোই পরকীয়ায় ঝোকবার বেশি কারণ। যা পারিবারিক বন্ধনকে হুমকির মধ্যে ঠেলে দিচ্ছে।
    Total Reply(0) Reply
  • Abu Faria ৩ জানুয়ারি, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    নারী স্বাধীনতার নামে নারীকে রাস্তায় বের করে উলঙ্গ করে পণ্য বানিয়ে কিছু হারামখোরের অধিক মুনাফা হয়েছে সত্য কিন্তু নারী আজ সর্বহারা সকল ক্ষেত্রে।।।
    Total Reply(0) Reply
  • অামিনুল ইসলাম খান ৩ জানুয়ারি, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    নারীরা তো দিন দিন সব কিছুতেই এগিয়ে। পরকীয়ার অাগাবে এটা তো সময়ের ব্যাপার ছিল মাত্র
    Total Reply(0) Reply
  • শূন্য নীল ৩ জানুয়ারি, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    বিশেষ করে এর জন্য পরিবার দায়ী বিবাহের পূর্বে পছন্দ অপছন্দের বিষয়কে গুরুত্ত্বের সাথে দেখা উচিৎ।
    Total Reply(0) Reply
  • Md Amin ৩ জানুয়ারি, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    পরকিয়ার বিরুদ্ধে নতুন আইন করে, সব্বোচ্চ শাস্তি নিশ্চিত করা,,
    Total Reply(0) Reply
  • JM Jãhïdûl Islåm ৩ জানুয়ারি, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    মানসম্মত লোকের সাথে বিয়ে না দিলেই তো এমন হবে ,গার্ডিয়ানরা এগুলা বুঝেনা তাই তো এমন হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মহনন

৩ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ