Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইভিএম ব্যবস্থাপনায় সশস্ত্র বাহিনীর ৫২৮০ সদস্য

ঢাকার দুই সিটি নির্বাচন : ৩৫ হাজার ইভিএমে ভোট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

আসন্ন ঢাকা দুই সিটি করপোরেশন নির্বাচন প্রায় ৩৫ হাজার ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার করা হবে। প্রত্যেকটি কেন্দ্রে ইভিএম দেখভালের জন্য দুইজন করে সেনা সদস্য থাকবে বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

গতকাল রোববার নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচনে সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবস্থাপনায় সশস্ত্র বাহিনীর ৫ হাজার ২৮০ জন সদস্য মোতায়েন থাকবেন। কেন্দ্রে দায়িত্বরত সেনাবাহিনীরা শুধু ইভিএম-এর কারিগরি দিক দেখবে। আইন-শৃঙ্খলার কোনও কাজ করবেন না তারা। আইন-শৃঙ্খলার জন্য আলাদা বাহিনী থাকবে। সাইদুল ইসলাম বলেন, এই ইভিএমকে বাস্তবায়ন করার জন্য রিটার্নিং কর্মকর্তা, সহকারী রির্টানিং কর্মকর্তা এবং পোলিং অফিসারদের চিহ্নিত করা হয়েছে। তাদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইসির কর্মকর্তাদের প্রশিক্ষণ ছাড়াও ভোটারদের শিক্ষিত করার জন্য আমরা নানা ধরনের ব্যবস্থা নিচ্ছি। এর মধ্যে রয়েছে বিভিন্ন পত্র-পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করা, ভোটাররা যাতে সহজে ভোট দিতে পারে সেজন্য বুকলেট ও লিফলেট প্রস্তত করা, বিভিন্ন টেলিভিশনে দেখানোর জন্য টিভিসি প্রস্তুতসহ নানা ধরনের ব্যবস্থা গ্রহণ করছি। প্রতিটি কেন্দ্রে পরীক্ষামূলক ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ভোট গ্রহণের সময় কোনও সমস্যা হলে কিভাবে তার সমাধান করা হবে সে বিষয়েও আমরা কর্মকর্তাদের প্রশিক্ষণ দিচ্ছি। এছাড়া প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে আমরা সফটওয়ার আপডেট করছি। ইভিএমে ভোট অত্যন্ত সহজ দাবি তিনি আরও বলেন, আমরা সেভাবেই সাজাবো যাতে যে কোনও নাগরিক স্বাচ্ছন্দে, সহজভাবে ভোট দিতে পারেন। সে জন্য যা যা করা দরকার তা করব। আনসার, ভিডিপি, পুলিশ মোতায়েন থেকে শুরু করে প্রত্যেকটা কাজ করব।

তিনি বলেন, এর পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে যেটা সব সময় থাকে আমাদের বিজিবি থাকবে। কিন্তু সংখ্যা কত হবে, কোন কোন কেন্দ্রে কতজন থাকবে, কোন কেন্দ্রগুলো ঝুঁকিপূর্ণ, সার্বিক বিষয়ে চিন্তা করে আমরা আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করব। প্রতিটি কেন্দ্রের বুথ এনালাইসিস করে আমরা দেখব কোন কেন্দ্র ঝুঁকিপূর্ণ এবং কোথায় কতজন নিয়োগ করা যায়। সেই অনুযায়ী কাজ করা হবে। ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর আগামীকাল মঙ্গলবার। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি (বৃহস্পতিবার) এবং প্রত্যাহারের শেষদিন ৯ জানুয়ারি (বৃহস্পতিবার)। দুই সিটি নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত তা চলবে।

 

 



 

Show all comments
  • HOSSAIN ৩০ ডিসেম্বর, ২০১৯, ৬:০১ এএম says : 0
    We didn't know, what is the real facts to use these EVM, in the DCC Election. After the election, Voters will know that the winner Mayors are Mid-night Selected, Day-light Elected, and/or EVM Manipulated.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি নির্বাচন

১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ