Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুপুরে গণভবনে যাচ্ছেন আ. লীগের মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১১:৩১ এএম

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন নির্বাচনের মেয়র ও কাউন্সিলর পদে আগ্রহী আবেদনপত্র সংগ্রহকারীরা সৌজন্য সাক্ষাতে চা পানের দাওয়াতে গণভবনে যাচ্ছে। আজ শনিবার (২৮ ডিসেম্বর) দুপুর তিনটা থেকে মেয়র ও কাউন্সিলর পদে আবেদনপত্র সংগ্রহকারীরা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত আগ্রহে চা পানের দাওয়াতে গণভবনে যাচ্ছেন।

গণভবনের খোলা চত্বরের সবুজ লনে মেয়র ও কাউন্সিলর পদে আগ্রহীদের জন্য শীতের আমেজে হালকা চা নাস্তার আয়োজন থাকবে। এ সময় আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনাও সৌজন্য সাক্ষাৎ এসে দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখতে পারেন বলেও দলীয় সূত্র নিশ্চিত করেছে।

ঢাকা দুই সিটি নির্বাচনে তিন দিনে আওয়ামী লীগ থেকে মেয়র পদে মনোনয়নের জন্য আবেদন পত্র সংগ্রহ করেছেন ২০ জন। মনোনয়ন প্রত্যাশীরা তাদের ফরম জমাও দিয়েছেন।

শুক্রবার ( ২৭ ডিসেম্বর) ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীরা তাদের ফরম সংগ্রহ ও জমা শেষ দিন ছিল। শনিবার (২৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রার্থীদের কার্যক্রম ইমেজ ও জনপ্রিয়তা বিভিন্ন সংস্থার রিপোর্ট পর্যালোচনা করে মেয়র প্রার্থী চূড়ান্ত করা হবে।

 

বিজ্ঞাপন
ঢাকা দক্ষিণ সিটিতে নৌকার মনোনয়ন প্রত্যাশীরা হলেন, বর্তমান দক্ষিণ সিটি কর্পোরেশনে মেয়র সাঈদ খোকন, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস, আওয়ামী লীগের নবনির্বাচিত আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট, নজিবুল্লা হিরু, ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, আওয়ামী লীগ নেতা মো. নাজমুল হক, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহাসচিব অধ্যাপক এম এ রশিদ, আশরাফ হোসেন সিদ্দিকী, হাজী আবুল হাসনাত।

উত্তর ‌সি‌টি‌তে নৌকার মনোনয়ন প্রত্যাশীরা হলেন, বর্তমান মেয়র আতিকুল ইসলাম, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের শহীদুল্লা ওসমানী, সামজিক সংগঠন 'একটি পরিকল্পিত নগরী' চেয়ারম্যান কুতুবউদ্দিন নান্নু, ভাষানটেক থানা আওয়ামী লীগের সহ-সভাপতি মেজর (অব.) মোহাম্মদ ইয়াদ আলী ফ‌কির, শহিদ পরিবারের সন্তান অধ্যাপক মোহাম্মদ জামান ভূঁইয়া, বিশিষ্ট গার্মেন্টস ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীর, আলাউদ্দীন মোহাম্মদ, জেরিন সুলতানা কান্তা, বিশিষ্ট ব্যবসায়ী আদম তমিজি হক, খায়রুল মজিদ, মিসেস রেহেনা ফরহাদ আইভি, মোহাম্মদ ইদ্রিস আলী মোল্লা।

ঢাকার ২ সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে শেষ দিনে প্রায় ১২৩৪ জন আগ্রহী প্রার্থী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন। গতকাল ফরম বিক্রির ১ম দিনে ৮০৯ জন ক‌াউন্সিলর প্রার্থী ফরম সংগ্রহ করেন। গত তিন দিন আওয়ামী লীগ সভাপ‌তির রাজনৈতিক কার্যাল‌য়ের পুরাতন ভব‌নে উত্তর এবং নতুন ভব‌নে দক্ষিণ সি‌টি কর‌পো‌রেশ‌নের কাউন্সিলর প্রার্থী‌দের আবেদন বিতরণ করা হ‌য়। একইস‌ঙ্গে মেয়র প্রার্থী‌দের আবেদন ফরমও বিতরণ করা হয়।

উল্লেখ্য, কাউন্সিলর প‌দে আবেদন ফি আবেদনপত্রের ফি ১০ হাজার (দশ হাজার) টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা উত্তর সিটিতে কাউন্সিলর সাধারণ ওয়ার্ড ৫৪টি এবং সংরক্ষিত ওয়ার্ড ১৮টি। আর দ‌ক্ষি‌ণে সাধারণ ওয়ার্ড ৭৫টি এবং সংরক্ষিত ওয়ার্ড ২৫টি।

আগামী ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন অনুষ্ঠিত হবে। পুরো নির্বাচন অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ওইদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।



 

Show all comments
  • md kohel ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:১৬ পিএম says : 0
    গনতন্ত্রের স্বার্থে নিরেপক্ষ নির্বাচন হওয়া জরুরী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণভবন

২০ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ মার্চ, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ