Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সড়কে নিথর ৯ প্রাণ আহত ৬০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

 সড়কে বাড়ছে মৃত্যুর মিছিল। ঘন কুয়াশার পাশাপাশি রাতে বৃষ্টিতে সড়ক পিচ্ছিল থাকায় দুর্ঘটনা বাড়ছে। গত ২০ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে সাভারে পৃথক দুর্ঘটনায় ৩ জন, কিশোরগঞ্জে ২, চট্টগ্রাম, নোয়াখালী, পাবনা ও ময়মনসিংহে একজন করে। আহত হয়েছে ৬০ জন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।
সাভার (ঢাকা) : সাভারে একটি ছাগলভর্তি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পাশের পুকুরে পড়ে গেছে। এতে প্রাণ হারিয়েছেন ছাগলের ব্যাপারী এবং ট্রাকের হেলপার। মৃত্যু হয়েছে দুই শতাধিক ছাগলের। খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে নিহতদের লাশ দুটি উদ্ধার করে থানা পুলিশের কাছে হস্তান্তর করেন। গত বৃহস্পতিবার মধ্যরাতে ঢাকা-আরিচা মহাসড়কের জোরপুল এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহতরা হলেন- যশোর জেলার সদর থানা এলাকার তেচুলিয়া গ্রামের মৃত ইসলাম ম-লের ছেলে ছাগল ব্যাপারী জাকারিয়া হোসেন (৪০) এবং জয়পুরহাট জেলার সোনাপাড়া থানা এলাকার বাসিন্দা ট্রাকের হেলপার হাসান মিয়া (৩০)।
থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানায়, জয়পুরহাট থেকে ছাগলভর্তি একটি ট্রাক রাজধানীর গাবতলীর উদ্দেশে ছেড়ে আসে। ট্রাকটি মধ্যরাতে ঢাকা-আরিচা মহাসড়কের জোরপুল এলাকায় পৌঁছলে নিয়ন্ত্রণ হারিয়ে পাশের একটি পুকুরে পড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরি দলের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ শুরু করে। পুকুরে তল্লাশি চালিয়ে ট্রাকের হেলপার ও ছাগলের ব্যাপারীর লাশ উদ্ধার করে। সাভার মডেল থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) শরীফ হোসেন বলেন, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ঘন কুয়াশার কারণে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পাশের পুকুরে পড়ে যায়। এ সময় পানিতে ডুবে ছাগলের ব্যাপারী ও হেলপার মারা যায়।
অন্যদিকে বৃহস্পতিবার রাত ৮টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের বলিয়ারপুর এলাকায় বাসচাপায় জাকিয়া সুলতানা বিলকিস (২৮) নামের এক মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। তবে এ ঘটনায় মোটরসাইকেল চালকের কোনো ক্ষতি না হওয়ায় বিষয়টি রহস্যজনক বলে মনে করছে পুলিশ। নিহত ওই নারীর বাড়ি খুলনা জেলায় বলে জানা গেছে।
কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে দু’জন যাত্রীর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ৪৫ জন। গতকাল ভোর সাড়ে ৪টার দিকে সদর উপজেলার কামলিয়ারচর এলাকায় কিশোরগঞ্জ-ময়মনসিংহ আঞ্চলিক সড়কে এ দুর্ঘটনা ঘটে।
দুর্ঘটনায় নিহত জিনাত খান ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নার্স, তার বাড়ি ময়মনসিংহ সদরে। নিহত আরেকজন ফয়জুল ইসলাম চৌধুরী সুনামগঞ্জ জেলার কানাইঘাট এলাকার বাসিন্দা।
স্থানীয়রা জানান, সুনামগঞ্জ থেকে ছেড়ে আসা ময়মনসিংহগামী বিশাল পরিবহনের একটি যাত্রীবাহী নাইট কোচ কিশোরগঞ্জ সদরের কামালিয়ারচর এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই দু’জনের মৃত্যু হয়। ফায়ার সার্ভিস, পুলিশ ও স্থানীয় লোকজন হতাহতের উদ্ধার করে কিশোরগঞ্জ জেনারেল হাসাপাতালে পাঠান। কটিয়াদীর হাইওয়ে পুলিশ পরিদর্শক জহুরুল ইসলাম জানান, ঘন কুয়াশার পাশাপাশি রাতে বৃষ্টি হওয়ায় সড়ক পিচ্ছিল ছিল। সে কারণেই বাসটি নিয়ন্ত্রণ হারালে দুর্ঘটনা ঘটেছে।
চট্টগ্রাম : নগরীতে কাভার্ড ভ্যানের চাপায় মোটরসাইকেল আরোহী এক তরুণ প্রকৌশলীর মৃত্যু হয়েছে। নিহত ইমদাদুল হাসান শোভন (২৯) জাপানের একটি সংস্থার হয়ে চট্টগ্রাম ওয়াসার প্রকল্পে কর্মরত ছিলেন। শোভনের বাসা নগরীর খুলশী থানার সর্দার বাহাদুর নগর এলাকায়। তিনি চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার গোপতি গ্রামের মৃত আবুল হোসেন শেখের ছেলে।
গত বৃহস্পতিবার মধ্যরাতে নগরীর খুলশী থানার আমবাগান এলাকায় রেলওয়ে এমপ্লয়িজ গার্লস হাইস্কুলের সামনে ঘটে এই দুর্ঘটনা। স্বজনদের বরাত দিয়ে পুলিশ জানায়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববদ্যালয়ের (চুয়েট) ইলেকট্রিক্যাল বিভাগ থেকে পাস করে শোভন যোগ দিয়েছিলেন জাপানি সংস্থা জাইকাতে। চট্টগ্রাম ওয়াসার চলমান পানি সরবরাহ লাইন প্রকল্পের কাজে জাইকার প্রকৌশলী হিসেবে তিনি কর্মরত ছিলেন।
রাতে সাইট পরির্দশন শেষে মোটরসাইকেলে তিনি বাসায় ফিরছিলেন। আমবাগান এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল থেকে ছিটকে পড়েন। এসময় বিপরীত দিক থেকে আসা একটি কাভার্ড ভ্যানে তাকে চাপা দিলে ঘটনাস্থলেই মারা যান তিনি।
নোয়াখালী : সেনবাগ উপজেলার কল্যানদি-চন্দেরহাট সড়কে মাটিবাহি ট্রাক্টর ও যাত্রীবাহী সিএনজির মুখোমুখি সংঘর্ষে আইরিন সুলতানা সাথী (২১) নামের এক গৃহবধূ নিহত ও অপর চার জন আহত হয়েছে।
গত বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে কল্যান্দী-চন্দেরহাট সড়কের সাতবাড়ীয়াটেক এলাকার মুক্তা ব্রিকস্রে সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত আইরিন সুলতানা সাথী উপজেলার বীজবাগ ইউনিয়নের ফকির বাড়ীর আব্দুল্যার স্ত্রী।
নিহতের দেবর ছানা উল্ল্যাহ সাইফ জানান, তার বড় ভাইয়ের স্ত্রী সাথীসহ পরিবারের কয়েকজন সেনবাগ রাস্তার মাথা থেকে কল্যান্দী-চন্দেরহাট সড়ক দিয়ে সিএনজি যোগে বাড়ী ফিরছিলেন। পথে তাদের সিএনজিটি সাতবাড়ীয়াটেক এলাকার মুক্তা ব্রিকস্রে সামনে পৌঁছলে মুক্তা ব্রিকস্রে মাটিবাহী একটি টাক্ট্ররের সাথে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় সাথীসহ সিএনজিতে থাকা ৫জন আহত হয়। পরে আশঙ্কাজনক অবস্থায় সাথীকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করলে রাতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।
সেনবাগ থানার ওসি মিজানুর রহমান জানান, ঘটনাটি তিনি শুনেছেন। তবে কেউ এ বিষয়ে থানায় অভিযোগ করেনি।
ময়মনসিংহ : ময়মনসিংহের নান্দাইল উপজেলায় একটি যাত্রীবাহী সিএনজিকে চাপা দিল বাস। এতে একজন নিহত ও দুজন আহত হয়েছেন। গতকাল সকালে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের ঝালুয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহত আব্দুল মান্নানের (৭০) বাড়ি নান্দাইল উপজেলার চানপুর গ্রামে। আহত দুজনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, সকালে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের নান্দাইল উপজেলার ঝালুয়ায় কিশোরগঞ্জগামী এমকে সুপার পরিবহন একটি ট্রাককে সাইড দিতে গিয়ে যাত্রীবাহী সিএনজিকে চাপা দেয়।
এতে সিএনজি দুমড়েমুচড়ে নিচে চাপা পড়েন চালক জাহাঙ্গীর, যাত্রী আব্দুল মান্নান ও অজ্ঞান আরেক যাত্রী। খবর পেয়ে নান্দাইল ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে চাপা পড়া অবস্থায় আব্দুল মান্নানকে মৃত ও চালক জাহাঙ্গীর এবং অজ্ঞাত যাত্রীকে জীবিত উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান।
পাবনা : পাবনার সড়কে আবার ঝরলো প্রাণ। জেলার ঈশ্বরদী উপজেলায় মাছবোঝাই একটি ট্রাকের চাপায় হামিদা বেগম (৭৩) নামের এক বৃদ্ধা নিহত হয়েছেন। বৃহস্পতিবার দিবাগত রাত ১০টার দিকে পাবনা-ঈশ্বরদী মহাসড়কের দাশুড়িয়া এই দুর্ঘটনাটি ঘটে। স্থানীয়রা ঘাতক ট্রাকটি আটক করেছে। নিহত হামিদা বেগম ঐ উপজেলার লক্ষীকুন্ডা ইউনিয়নের মৃধাপাড়া গ্রামের মৃত রমজান আলীর স্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ