Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পূজার দিনে ভোট ধর্মীয় অনুভূতিতে আঘাত ইসিকে হিন্দু পরিষদের চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

 ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ভোটের দিন ৩০ জানুয়ারি নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে ওইদিন সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এ কারণে ভোটের দিন পরিবর্তনের দাবি জানিয়ে নির্বাচন কমিশনকে চিঠি দেয় বাংলাদেশ হিন্দু পরিষদ নামে সংগঠনটি। কিন্তু নির্বাচন কমিশন বলছে, সরকারি হিসাবে সরস্বতী পূজার দিন ২৯ জানুয়ারি। এটি অপরিবর্তিত থাকলে হিন্দু পরিষদের দাবি আমলে নেয়ার সুযোগ নেই।
অন্যদিকে বাংলাদেশ হিন্দু পরিষদের সাধারণ সম্পাদক সাজন কুমার মিশ্র বলছেন, বিভিন্ন পূজার সময় নির্বাচন হওয়ায় আমরা বিব্রত। এবার ‘কী হবে না হবে, বলতে পারছি না। এর আগে রংপুর সিটি নির্বাচনের সময় দুর্গাপূজা হলো। তখন আমরা একটা আবেদন করেছিলাম, যাতে ওখানে নির্বাচনের তারিখ পরিবর্তন করা হয়। কিন্তু পরিবর্তন করা হয়নি। আসলে এতে আমরা বিব্রত। আমি এটাকে ধর্মীয় অনুভূতিতে আঘাত বলে মনে করি।
বাংলাদেশ হিন্দু পরিষদের দাবি, ৩০ জানুয়ারি ভোট। একই দিন অনুষ্ঠিত হবে শ্রী শ্রী সরস্বতী পূজা। তাই ইসিকে চিঠি দিয়ে তারা ভোটের দিন পরিবর্তনের দাবি জানায়। অবশ্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সরস্বতী পূজা ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এমন পরিস্থিাতিতে হিন্দু পরিষদ বলছে, সরকারি হিসাবে নয়, পঞ্জিকা অনুযায়ী তারা সরস্বতী পূজা ৩০ জানুয়ারি উদযাপন করবেন।
সরস্বতী পূজা কবে, তা নিয়ে তৈরি হওয়া সংকটের বিষয়ে বাংলাদেশ হিন্দু পরিষদের সাধারণ সম্পাদক সাজন কুমার মিশ্র বলেন, পঞ্জিকার হিসাবে সরস্বতী পূজা ৩০ জানুয়ারি। পঞ্জিকা দেখেই সাধারণত পূজা হয়ে থাকে। কেউ কেউ আগের দিন পূজা করবেন কি-না, সেটা আমি বলতে পারব না। তবে আমরা ৩০ জানুয়ারি সরস্বতী পূজা করব।
তিনি বলেন, সরকারি হিসাবে যে ২৯ জানুয়ারি সরস্বতী পূজা পড়েছে, সেটা আমি দেখিনি। তারা তিথি অনুযায়ী হয়তো বা ২৯ জানুয়ারি দিয়েছে। কারণ ২৯ জানুয়ারি পূজার ৯টা ১৪ মিনিট ২৬ সেকেন্ড পরে পঞ্চমী হবে। কিন্তু আমরা পঞ্জিকা অনুযায়ী সবসময় পূজা করি।
এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, সরকার অনুমোদিত সরস্বতী পূজা ২৯ জানুয়ারি। যদি মন্ত্রিসভা থেকে সরস্বতী পূজার দিন ২৯ থেকে পরিবর্তন করে ৩০ জানুয়ারি করা হয়, তখন আমরা কিছু করতে পারব। এটা ছাড়া কমিশন নির্বাচনের দিন পরিবর্তন করতে পারবে না। ঢাকা দুই সিটির ভোট পরিবর্তনের চিঠি শুধু নির্বাচন কমিশনকে নয়, আরও তিন রাজনৈতিক সংগঠনকে দেয়া হয়েছে বলেও জানান সাজন কুমার মিশ্র। তিনি বলেন, আমরা নির্বাচন কমিশনে স্মারকলিপি দিয়েছি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূজা

৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ