Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীর্ষে কোহলি, ক্যারিয়ারসেরা টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাবর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 টেস্ট ব্যাটসম্যানদের আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে ২০১৯ সাল শেষ করেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তিন ধাপ এগিয়েছেন পাকিস্তানের তারকা ব্যাটসম্যান বাবর আজম। তিনি উঠে এসেছেন ক্যারিয়ারসেরা ষষ্ঠ স্থানে। গতকাল সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকা কোহলির রেটিং পয়েন্ট ৯২৮। চলতি মাসের শুরুর দিকে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছিলেন তিনি। অস্ট্রেলিয়ান তারকা স্মিথ আছেন দুইয়ে। কোহলির চেয়ে ১৭ পয়েন্ট পিছিয়ে আছেন তিনি। তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের দলনেতা কেন উইলিয়ামসন। চারে ভারতের চেতেশ্বর পূজারা। পাঁচ নম্বরে অস্ট্রেলিয়ার নতুন তারকা ব্যাটসম্যান মারনাস লাবুশেন। তিনি এগিয়েছেন তিন ধাপ।

দশ বছর পর দেশের মাটিতে টেস্ট ফেরার উপলক্ষকে সেঞ্চুরি হাঁকিয়ে রঙিন করেছেন পাকিস্তানের বাবর। শ্রীলঙ্কার বিপক্ষে আগের দিন শেষ হওয়া করাচি টেস্টের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১০০ রানের ইনিংস খেলেন তিনি। ফলে সাদা পোশাকে ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং অর্জন করেছেন তিনি। সেরা দশের পরের স্থানগুলোতে আছেন যথাক্রমে ভারতের আজিঙ্কা রাহানে, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, ইংল্যান্ডের জো রুট ও নিউজিল্যান্ডের রস টেইলর।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সবার আগে আছেন মুশফিকুর রহিম। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের অবস্থান ২৪ নম্বরে। তার ঠিক পরের স্থানেই আছেন বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। সেরা পঞ্চাশে আর আছেন কেবল মাহমুদউল্লাহ (৪৭তম)। টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে বরাবরের মতো শীর্ষস্থান দখলে রেখেছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। দুইয়ে আছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা ও তিনে নিউজিল্যান্ডের নেইল ওয়াগনার। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডারের নাম। শীর্ষ তিনের পরের দুটি জায়গায় আছেন যথাক্রমে ভারতের রবীন্দ্র জাদেজা ও ইংল্যান্ডের বেন স্টোকস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ