Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওষুধ ছাড়াই মশা মারার নতুন পদ্ধতি আবিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১১:৪২ এএম

কীটনাশক ছাড়াই মশা মারার নতুন এক পদ্ধতি আবিষ্কার করেছেন ইসরায়েলের বেন গুরিয়ান ইউনিভার্সিটির জীববিজ্ঞানীরা। তারা বলছেন, তারা এক ধরনের ব্যাকটেরিয়া শনাক্ত করতে সক্ষম হয়েছেন, যা পরিবেশের কোনো ধরনের ক্ষতি ছাড়াই মশার লার্ভা ধ্বংস করবে।
গবেষকরা এই ব্যাকটেরিয়ার নাম দিয়েছেন বিটিআই। তারা বলছেন, এই ব্যাকটেরিয়া প্রথমে পুরুষ মশার শরীরে পুশ করা হবে। পরে স্বাভাবিক নিয়ম পুরুষ মশার শরীর থেকে সেটা চলে যাবে স্ত্রী মশার শরীরে। জৈবিক প্রকিয়ায় এই ব্যাকটেরিয়া চলে যাবে লার্ভায়। পৌঁছানো মাত্রই লার্ভাকে ধ্বংস করে দিতে সক্ষম এই ব্যাকটেরিয়া। এমনকি মৃত লার্ভাকে যদি সুস্থ জীবিত লার্ভা খায়, তাহলে সেও আক্রান্ত হবে এবং একপর্যায়ে মারা যাবে। এভাবে স্বয়ংক্রিয়ভাবে লার্ভার জীবনচক্র ধ্বংস হবে।
সাধারণত অন্ধকার স্থান, জমে থাকা পানি, টায়ার, ফুলের টব, ডাবের উচ্ছিষ্ট অংশ, ড্রেন ইত্যাদি জায়গায় মশার বংশবিস্তার ঘটে। সাধারণ কীটনাশক প্রয়োগেও মশা ধ্বংস করা যায় না। মশার কারণে ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ফাইলেরিয়া রোগ হয়। কখনও কখনও এই রোগগুলো মহামারি আকার ধারণ করে। এমন অবস্থায় ইসরায়েলি গবেষকদের নতুন পদ্ধতি মশা নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।
গবেষক দলের প্রধান মেইতাল বেনার বলেন, ‘মশা নিয়ন্ত্রণের টার্গেট নিয়েই এই পদ্ধতি আবিষ্কার করা হয়েছে। এই পদ্ধতি মশার মারার বৈশ্বিক পদ্ধতিতে পরিবর্তন আনবে।’



 

Show all comments
  • Nadim ahmed ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০৫ পিএম says : 0
    And how many thousands of crore Awami League leaders will loot from publics' pocket to experiment this idea?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবিষ্কার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ