Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইফার বঞ্চিত বিশিষ্ট লেখক হোসেন মাহমুদের শূন্য হাতে বিদায়

ধর্ম প্রতিমন্ত্রীর নিদের্শনা উপেক্ষিত হ অসহায় পরিবার দ্বারে দ্বারে ঘুরছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

প্রখ্যাত সাহিত্যিক লেখক গবেষক হোসেন মাহমুদ ছিলেন বঙ্গবন্ধুর হাতে গড়া ইসলামিক ফাউন্ডেশনের অত্যন্ত সৎ ও মেধাবী দক্ষ অফিসার। ইসলামিক ফাউন্ডেশন থেকে অধিকার বঞ্চিত প্রকাশনা কর্মকর্তা হোসেন মাহমুদ গতকাল শনিবার সাবেক পিজি হামপাতালে ইন্তেকাল করেন।
১৯৮৭ সনে তিনি ইসলামিক ফাউন্ডেশনে যোগদান করেন। প্রশাসনিক কাজের চাইতে লেখালেখি এবং প্রকাশনায় তার আগ্রহ বেশি থাকায় তাকে প্রকাশনা কর্মকর্তা হিসেবে পোস্টিং দেয়া হয়। বিশেষ করে শিশু সাহিত্যে তিনি ছিলেন অতুলনীয়। শিশুদের সচ্চরিত্রবান এবং ইসলামী ভাবধারায় গড়ে তোলার বিষয়ে তার আগ্রহ ছিল বেশী। তিনি ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের শিশুতোষ পত্রিকা ”মাসিক সবুজপাতা” পত্রিকার সফল সম্পাদক।
২০১৩ সালের ১৯ অক্টোবর সড়ক দুর্ঘটনায় পঙ্গু হোসেন মাহমুদকে অফিসে অনুপস্থিতির একটি তুচ্ছ অজুহাতে চাকুরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়। অর্থাভাবে দুর্ঘটায় পঙ্গু মানুষটির তখন চিকীৎসা কার্যক্রমও বন্ধ হয়ে যায়। ২০১৫ সালের ১৫ এপ্রিল তাকে অমানবিকভাবে চাকুরিচ্যুত করা হয়। পঙ্গু হোসেন মাহমুদ তাকে বেআইনীভাবে অবসর প্রদানের প্রতিকার ও ন্যায় বিচার পাওয়ার জন্য ২০১৫ সনের ২৪ জুন তৎকালীন ধর্ম প্রতিমন্ত্রী ও বোর্ড অব গভর্নরসের চেয়ারম্যানের কাছে আপিল করেন।
চলতি বছরের ৯ মে ইসলামিক ফাউন্ডেশন বোর্ড অব গভর্ণরস এর এক সভায় হোসেন মাহমুদ এর চাকরীচ্যুতির বিষয়টি পরীক্ষা করে দেখার জন্য বোর্ড সদস্য এবং বোর্ডের শৃংখলা ও আপীল কমিটির প্রধান সাবেক সচিব সিরাজউদ্দিন আহমেদকে দায়িত্ব দেয়া হয়। গত ১২ জুন সিরাজউদ্দিন আহমেদ তার প্রতিবেদনে এ চাকুরিচ্যুতিকে বেআইনী, নীতি বহির্ভূত এবং অন্যায় হিসেবে উল্লেখ করেন। তিনি হোসেন মাহমুদ এর সমুদয় দেনা পাওনা পরিশোধ করে চাকুরিতে সসন্মানে পুনর্বহালের সুপারিশ করেন।
গত ১০ ডিসেম্বর ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন হোসেন মাহমুদ এর সমুদয় দেনা পাওনা পরিশোধ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ইফার সচিব কাজী নুরুল ইসলামকে নিদের্শ দেন। কিন্তু হাসপাতালে আইসিইউতে থাকা অন্যায়ভাবে চাকুরিচ্যুত ইসলামিক ফাউন্ডেশনের এ কর্মকর্তার পাওনা অর্থ পরিশোধের কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইফা

২৬ এপ্রিল, ২০২২
৩০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ