Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করাচিতে দ্বিতীয় টেস্ট আজ

মুখোমুখি পাকিস্তান-শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

পাকিস্তানের মাটিতে দীর্ঘ ১০ বছন পর টেস্ট ক্রিকেটের প্রত্যাবর্তন সুখর হয়নি। বৃষ্টিতে প- হয়ে গিয়েছিল রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত প্রথম টেস্টের বেশিরভাগ অংশই। প্রকৃতির দাপটে প্রথম ইনিংসই শেষ হয়নি উভয় দলের। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু আজ থেকে। করাচি টেস্টে শুধু প্রতিপক্ষ লঙ্কানদের বিপক্ষে লড়লেই হবে না। বরং তাকিয়ে থাকতে হবে প্রকৃতির দিকেও। মেঘমুক্ত আকাশের প্রত্যাশা তাই পাকিস্তান ও শ্রীলঙ্কার।
অথচ রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম দিনে একটি সেশন বৃষ্টির কারণে প- হলেও দিনটি ছিল ব্যাটসম্যান ও বোলারদের জন্য আদর্শ। দু’দলই লড়েছে সমানে-সমানে। তারপর দ্বিতীয় দিনে বৃষ্টির প্রভাবে খেলা হয় খুবই সীমিত। তারপর দিন তা কমে আসে মাত্র ৫ ওভারে। চতুর্থ দিন খেলা মাঠেই গড়ায়নি। পঞ্চম দিনে পাকিস্তান ব্যাটিংয়ে নেমে আবিদ আলি ও বাবর আজমের সেঞ্চুরিতে ভালোভাবেই শেষ করেছিল। পাকিস্তান অধিনায়ক আজহার আলি ও লঙ্কান দলপতি দিমুথ করুণারতেœ দুজনই চান জিততে।
তবে নিজেদের কন্ডিশন হওয়ায় কিছুটা সুবিধা পাবে পাকিস্তান। অন্যদিকে পাকিস্তানের অনভিজ্ঞ বোলিং লাইন-আপ অনেকটাই এগিয়ে রাখবে সফরকারিদের। এই সিরিজে এ দুই দলের মাঠের লড়াইয়ে চোখ থাকবে বাংলাদেশেরও। নতুন বছরেই পাকিস্তান সফরে যাওয়ার কথা টাইগারদের। তাই লাল-সবুজের দলের কোচিং স্টাফদের নজরে থাকবে এই টেস্ট।
অন্যদিকে ইংল্যান্ড বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেট দলের পেস আক্রমণের ভরসার নাম ছিল মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজ। কিন্তু বিশ্বকাপের পরই টেস্ট ক্রিকেটকে বিদায় জানান আমির। আর সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিয়েছেন ওয়াহাব রিয়াজ।
এই দুই তারকা ক্রিকেটারের এমন সিদ্ধান্তে বেজায় চটেছেন পাকিস্তানের বর্তমান কোচ মিসবাহ উল হক। এ ব্যাপারে তিনি জানিয়েছেন, ক্রিকেটারদের স্বেচ্ছাচারিতায় এমন আগাম অবসর নেওয়ার বিষয়টি নিয়ে বোর্ড ভাবছে এবং এমন যেন আর না ঘটে, সে লক্ষ্যে তৈরি হচ্ছে নীতিমালা।
মিসবাহ বলেন, ‘আমরা এটা নিয়ে গভীরভাবে ভাবছি। শীঘ্রই আমরা একটি নীতিমালা তৈরি করব। আপনি যখন খেলোয়াড়দের উন্নতিতে অনেক টাকা খরচ করবেন তখন আপনি তাদের কাছ থেকে অবদানও প্রত্যাশা করবেন। তারা যদি (টেস্ট) খেলা ছেড়ে দেয় তাহলে যথার্থ হলো না।’
তিনি আরও বলেন, ‘আপনার অর্থকড়ি খরচ করা হচ্ছে তাদের উন্নতির জন্যই। তাই এমন একটি নীতিমালা আমরা করছি যাতে খেলোয়াড়রা পাকিস্তানের হয়ে তিন ফরম্যাটে অবশ্যই খেলে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুখোমুখি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ