Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তামাবিল সীমান্ত দিয়ে বাংলাদেশিদের ভারতে প্রবেশে বাধা

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে বাংলাদেশিদের ভারতে প্রবেশ বন্ধ করে দিয়েছে সে দেশের অভিবাসন কর্মকর্তারা। ভারতের নাগরিকত্ব বিল নিয়ে উত্তেজনার প্রেক্ষিতে মেঘালয় রাজ্যে কারফিউ জারির কারণে গতকাল সকাল থেকে বাংলাদেশিদের সে দেশে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।
কোনো পূর্ব ঘোষণা ছাড়া আচমকা এই বাঁধায় বিপাকে পড়েছেন বাংলাদেশি পর্যটকরা। আগে থেকে না জানায় সকাল থেকে অনেক পর্যটক তামাবিলে জড়ো হন। বাংলাদেশের ইমিগ্রেশন থেকে তাদের ছেড়ে দেয়া হলেও ভারতীয় ইমিগ্রেশন আটকে দেয়। ফলে ভারতের ডাউকি থেকে ফিরে আসতে হয় তাদের। সিলেটের গোয়াইনঘাট উপজেলার তামাবিল স্থলবন্দর দিয়ে ডাউকি হয়ে সাধারণত ভারতের মেঘালয় রাজ্যে বেড়াতে যান বাংলাদেশিরা। গতকাল ছুটির দিন হওয়ায় পর্যটকদের ভিড় ছিলো তুলনামূলক বেশি। কিন্তু বৃহস্পতিবার থেকে মেঘালয়ের রাজধানী শিলংসহ কয়েকটি এলাকায় কারফিউ জারি করায় সেখানে যেতে দেয়া হচ্ছে না।

অভিবাসন ও স্থলবন্দর পুলিশের বিশেষ সুপার (এসপি) মো. মনিরুজ্জামান বলেন, গতকাল সকালে বাংলাদেশ থেকে ইমিগ্রেশন শেষে ভ্রমণকারীরা ভারতে প্রবেশ করলে ভারতের ডাউকি ইমিগ্রেশন সেন্টার থেকে তাদের ফেরত পাঠানো হয়। এ ব্যাপারে ভারত ইমিগ্রেশন আগে থেকে আমাদের কিছু জানায়নি। তবে যাত্রী যাতায়াত বন্ধ থাকলেও এই স্থলবন্দর দিয়ে পণ্য পরিবহন স্বাভাবিক রয়েছে বলে জানান তামাবিল স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) পার্থ ঘোষ। তামাবিল স্থলবন্দর দিয়ে ভারত থেকে মূলত পাথর ও কয়লা আমদানি হয়ে থাকে।

সিলেটের তামাবিল অভিবাসন কেন্দ্রের উপ-পুলিশ পরিদর্শক রমজান মিয়া জানান, সকাল ১১টা পর্যন্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করে আমরা শতাধিক যাত্রীকে ভারতে ছাড়ি। তবে কিছুক্ষণ পরই তারা ভারতের কাস্টমস থেকে ফিরে আসেন। এর কিছুক্ষণ পরে ভারতীয় কাস্টমসের একজন কর্মকর্তা এসে মেঘালয়ের অস্থিরতার কারণে কাউকে যেতে দেয়া হচ্ছে না বলে জানান এবং আজকে আর যাত্রী না ছাড়তে আমাদের অনুরোধ করেন।
ভারতের ডাউকি কাস্টমস অফিসের কাস্টমস কর্মকর্তা ডেকলিন রেনজা বলেন, কারফিউর কারণে শিলংয়ে হোটেল-দোকানপাট সব বন্ধ আছে। পর্যটকদের দুর্ভোগ আর নিরাপত্তার কথা ভেবেই তাদের যেতে দিচ্ছি না। পরিস্থিতি শান্ত হলে আবার বাংলাদেশি পর্যটকরা যেতে পারবেন। গতকাল তামাবিল দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানেরও ভারতে যাওয়ার কথা ছিলো। উদ্ভ‚ত পরিস্থিতিতে বৃহস্পতিবার তিনি এ সফর বাতিল করেন।

উল্লেখ্য, ভারতে নাগরিকত্ব বিল পাস হওয়ার পর থেকে আসাম, ত্রিপুরা ও মেঘালয় রাজ্যে বিক্ষোভ ও সহিংসতা চলছে। এর প্রেক্ষিতে এসব রাজ্যে কারফিউ জারি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ