Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা গণহত্যা, তৃতীয় দিনের শুনানি চলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ৪:২৪ পিএম

নেদারল্যান্ডের হেগে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে তৃতীয় দিনের দিনের শুনানি চলছে। আজ বৃহস্পতিবার বিকেলে প্রথমে গাম্বিয়া যুক্তিতর্ক উপস্থাপন করছেন এবং পরে মিয়ানমার করবে। এরপর আগামী কয়েক সপ্তাহের মধ্যে আদালত রায় ঘোষণা করতে পারেন।

গতকাল শুনানিতে মিয়ানমারের স্টেট কাউন্সেলর সু চি আদালতের সামনে তাঁর বক্তব্যে ‘কিছু কিছু ক্ষেত্রে’ মাত্রাতিরিক্ত শক্তি প্রয়োগের কথা স্বীকার করলেও জেনোসাইডের অভিযোগ নাকচ করেছেন। লাখ লাখ রোহিঙ্গার ওপর নিপীড়ন-নির্যাতনের তথ্য আড়াল করে তিনি তাদের বাস্তুচ্যুতির জন্য দায়ী করেছেন কথিত রোহিঙ্গা জঙ্গিগোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি, সংক্ষেপে আরসাকে।

আদালতের কাছে রোহিঙ্গা সংকটের ঐতিহাসিক প্রেক্ষাপট ও রাখাইন রাজ্যের গুরুত্ব ব্যাখ্যা করতে গিয়ে একপর্যায়ে সু চি বলেন, ‘ব্রিটিশরা যখন ১৯৩৭ সালে উপনিবেশ বার্মাকে (মিয়ানমার) ব্রিটিশ ভারত থেকে আলাদা করেছিল তখন বার্মা ও ভারতের সীমান্ত টানা হয়েছিল নাফ নদ বরাবর। আজ একে আমরা বাংলাদেশ ও মিয়ানমারের সীমানা হিসেবে দেখতে পাই।’



 

Show all comments
  • ফারুক আহাম্মদ ভুইয়া ১২ ডিসেম্বর, ২০১৯, ৪:৫৮ পিএম says : 0
    নাফ নদের সীমানার কথা বলছে অথচ রাখাইন এর সীমানা আছে তা ভুলে গেলে কিভাবে চলবে।
    Total Reply(0) Reply
  • Md.Mosharraf Hossain ১২ ডিসেম্বর, ২০১৯, ৫:০২ পিএম says : 0
    নাফ নদের সীমানার কথা বলছে অথচ রাখাইন এর সীমানা আছে তা ভুলে গেলে কিভাবে চলবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ