Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্তপথে বাংলাভাষীদের পুশ ইন অব্যাহত রেখেছে বিএসএফ

মহেশপুরে আটক ৬

বিশেষ সংবাদদাতা, দক্ষিণ-পশ্চিমাঞ্চল | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ১:৫৬ পিএম | আপডেট : ২:২১ পিএম, ২৮ নভেম্বর, ২০১৯

বিএসএফ বেনাপোল, মহেশপুরসহ বিভিন্ন সীমান্তপথে ভারত থেকে বাংলাভাষীদের বাংলাদেশে পুশ ইন অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার মহেশপুর সীমান্তপথে ঠেলে পাঠানো আরো ৬জনকে আটক করেছে বিজিবি। দিনে রাতে সীমান্তের ঝোপ জঙ্গল দিয়ে ঠেলে পাঠাচ্ছে নারী, পুরুষ ও শিশুকে। আসাম থেকে আটক বাংলাভাষীদের দক্ষিণ-পশ্চিমের বিভিন্ন সীমান্তপথে বাংলাদেশে পুশ ইনের জন্য বিএসএফএর হাতে তুলে ওপারের বিভিন্ন বাহিনী। সেখানকার মানবাধিকার সংগঠন থেকে প্রতিবাদ জানানো সত্বেও আসামে আটক অব্যাহত রয়েছে। ওপারের সূত্র জানায়, এ পর্যন্ত সহ¯্রাধিক বাংলাভাষীকে আসামে এন্আরসির আওতায় আটক করা হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশে চলতি মাসে প্রায় ৪শ’ বাংলাভাষীকে পুশ ইন করা হয়েছে।
যশোর ৪৯বিজিবির কমান্ডিং অফিসার লেঃ কর্ণেল সেলিম রেজা জানান, সীমান্তে আমরা কঠোর সতর্কতা অবলম্বন করছি। স্পেশাল অপারেশনের ব্যবস্থা নেওয়া হয়েছে। এখন দল বেধে পুশ ইনের ঘটনা ঘটছে না। বিচ্ছিন্নভাবে ২৪জন ঠেলে দেওয়ার ঘটনা ঘটছে।যাদেরকে অনুপ্রবেশকারী হিসেবে আটক করে বিজিবি নিকটস্থ থানায় হস্তান্তর করছে।
আমাদের ঝিনাইদহ জেলা সংবাদাতা জানান, ঝিনাইদহ জেলার মহেশপুর সীমান্ত থেকে বাংলাদেশে অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। বাংলাদশেী ৬ জন নাগরিককে আটক করেছে বিজিবি। বৃহস্পতিবার সকালে তাদেরকে আটক করা হয়। আটকের মধ্যে রয়েছে- ১ জন পুরুষ, ১ জন নারী ও ৪ জন অপ্রাপ্ত জন শিশু।
ঝিনাইদহ জেলার মহেশপুর কুসুমপুর বিওপির টহল দল সীমান্ত পিলার ৬১/১৮-হতে ৮শ গজ বাংলাদেশের অভ্যন্তরে পিপুলবাড়ীয়া গ্রামের মাঠ থেকে ৬ জন বাংলাদেশী নাগরিককে আটক করে।
মহেশপুর খালিশপুর ৫৮ ব্যাটালিয়ানের অতিরিক্ত পরিচালক (উপ-অধিনায়ক) কামরুল হাসান জানান, এই নিয়ে ব্যাটালিয়ানের আওতায় ঝিনাইদহ সীমান্তে অবৈধ প্রবেশের সময় মোট ২’শ ৪৮ জনকে আটক করা হয়েছে।
আটককৃত ৬ জন বাংলাদেশী নাগরিক অবৈধভাবে ভারত থেকে সীমান্ত অতিক্রম করার দায়ে বাংলাদেশ পাসপোর্ট অধ্যাদেশ ১৯৭৩ এর ১১ (১) (গ) ধারায় ঝিনাইদহ জেলার মহেশপুর থানায় সোপর্দ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ